Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মানুষ প্রশংসা করে ট্রাজেডির, কিন্তু পছন্দ করে রোমান্টিক কমেডি’

আনিস মন্ডল
২ মে ২০২২ ১৮:৩৩

টেলিভিশন খুললেই বিভিন্ন নাটকের নাট্যকারের ক্রেডিট টাইটেলে যে নামটি দেখা যায়, তিনি শফিকুর রহমান শান্তনু। ২০০৭ এ চ্যানেল ওয়ানে প্রচারিত ধারাবাহিক নাটক ‘ডাংগুলি’ রচনার মাধ্যমে তার নাটক লেখা শুরু। এপর্যন্ত ধারাবাহিক, একক, টেলিফিল্ম মিলিয়ে প্রায় ৪০০ নাটক প্রচার হয়েছে।
শফিকুর রহমান শান্তনুর সাম্প্রতিক ব্যস্ততা নিয়ে তার সাক্ষাৎকার নিয়েছেন সারাবাংলার সিনিয়র নিউজরুম এডিটর আনিস মন্ডল

  • প্রতি বছর ঈদ মানেই টিভির পর্দায় আপনার নাটক। এবার দর্শকের জন্য কী কী নাটক লিখেছেন?

আসলে সংখ্যা বাড়ানোর চাইতে গল্পের বৈচিত্রতাই আমার কাছে অগ্রগন্য। কারণ সারাবছর দর্শক অপেক্ষা করে থাকেন ঈদের নাটকের জন্য। এবার বেশকিছু নাটক লিখেছি। তার মধ্যে আরটিভিতে প্রচার হবে দুটো। আলোক হাসানের পরিচালনায় ‘কুহক কাল’ ও জাকিউল ইসলাম রিপনের পরিচালনায় ‘আপনার বিবেক কী বলে’! ঈদের দিন রাতে নাগরিক টিভিতে প্রচার হবে সৈয়দ শাকিলের পরিচালনায় ‘লাভ এন্ড ওয়ার’ নাটকটি। এছাড়া চ্যানেল আইতে প্রচার হবে মোঃ রবিউল সিকদারের পরিচালনায় টেলিফিল্ম ‘নাইটগার্ড’। একুশে টিভিতে প্রচার হবে দীপু হাজরার পরিচালনায় ‘সেদিন কী ঘটেছিল’! গানের ডালি ইউটিউব চ্যানেলে আসবে মজার নাটক ‘ঠেলার নাম দুলাভাই’।

  • আপনার তো ধারাবাহিক নাটকও প্রচার হচ্ছে—

এ মুহুর্তে তিনটি ধারাবাহিক প্রচার হচ্ছে। মাছরাঙা টিভিতে সোহেল রানা ইমনের পরিচালনায় ‘অদল বদল’। নাগরিক টিভিতে নাজমুল রনির পরিচালনায় ‘গাধা হইতে সাবধান’। এটিএন বাংলায় মুসাফির রনির পরিচালনায় ‘সেন্টিমেন্টাল ফ্যামিলি’ নিয়মিত প্রচার হচ্ছে।

শফিকুর রহমান শান্তনু

শফিকুর রহমান শান্তনু

  • আজকাল একটা অভিযোগ প্রায়ই শোনা যায় নাটকের মানহীনতা নিয়ে। এ ব্যাপারে আপনার মতামত কী?

আসলে আমরা কি আমাদের সময়ের গল্পটা বলতে পারছি? বিভিন্ন পেশাজীবি চরিত্রের সামাজিক, রাজনৈতিক, মানসিক, অর্থনৈতিক প্রেক্ষাপট, সম্পর্ক, মূল্যবোধ আমাদের নাটকে ধরা পড়ছে? ভেতরে একটা শংকা কাজ করে, আমরা ফর্মুলাবদ্ধ হয়ে যাচ্ছি নাতো? আমাদের দেশে একটা রীতি চালু আছে, কোন বিশেষ ধরণের গল্প দর্শক পছন্দ করলে ঐ একই প্যাটার্নে আরো অনেকগুলো গল্প লেখা ও নাটক নির্মিত হয়। ধরি, কোন বিশেষ চরিত্রের নামে একটি নাটক দর্শক সাড়া পড়ল। সাথে সাথে অমুক চরিত্রের আদলে আশাবাদি আজিজ, মারাত্মক মারিয়া ধরণের গল্প দর্শকের পাতে পড়ে। একই খাবার (পোলাও মাংস হলেও) যেমন রোজ খেতে ভালো লাগে না তেমনি ফমুর্লা গল্প (যতই চাকচিক্যপূর্ণ হোক) বারবার দর্শনে দর্শকমনে বিরক্তি সৃষ্টি করাই স্বাভাবিক। আমাদের চারপাশে যেখানে প্রতিমুহুর্তে হাজারো নাটকীয় গল্পের জন্ম হচ্ছে সেখানে আমরা কেন কিছু বহুল চর্চিত পুরনো গল্প ও চরিত্রের ছকে আটকে থাকবো? আমরা যখন সময়কে আটকাতে পারি না, তখন নাটকের গল্পকে গন্ডিবদ্ধ না করে স্বাধীন করে দেয়া জরুরি। সেদিন মজা করে বলছিলাম, মানুষ প্রশংসা করে ট্রাজেডির। কিন্তু পছন্দ করে রোমান্টিক কমেডি। রোমান্টিক কমেডি’র প্রতি আমার কোন আক্ষেপ নেই। কিন্তু যখন তা ভাঁড়ামির পর্যায়ে গিয়ে ক্যারিকেচারসর্বস্ব হয়ে ওঠে তখন চরিত্র হারায় তার বিশ্বাসযোগ্যতা আর গল্প হারায় তার সময়বোধ। তবু আমি মনে করি, টিভি নাটকে আমরা যা বলতে চাই, তা কিছুটা হলেও পারছি। নাটক যেহেতু একটা টিমওয়ার্ক, এখানে টিমের প্রত্যেক সদস্যের একটা দায়বদ্ধতা আছে। দায়বদ্ধতা তৈরি হয়, শিল্পসাহিত্যের বিষয়ভিত্তিক লেখা— পড়া, দেখা ও চর্চার সমন্বয়ে। সেই জায়গা থেকে আমরা নাট্যকাররা যদি ঠিক করি, সময়কে আমি যেভাবে দেখি, সেভাবে উপস্থাপন করবো, একজন পরিচালক যদি তার সময়ের গল্পটা দেখানোর তাগিদবোধ করেন, অভিনেতা যদি নিজের চরিত্রকে সচেতনভাবে ভুলে গিয়ে গল্পের চরিত্রকে উপলব্ধি ও ধারণ করেন, তাহলে আমার বিশ্বাস, আমাদের সময়ের সেরা টিভি নাটক আমাদের হাত দিয়েই বেরিয়ে আসবে।

  • নাটক লেখার পাশাপাশি আপনি বইমেলাতেও সরব। এবছর ‘প্রিয় মানুষের গন্ধ’ নামে একটা উপন্যাস পাঠকপ্রিয়তা পেয়েছে। এ ব্যাপারে যদি কিছু বলেন—

‘প্রিয় মানুষের গন্ধ’ রোমান্টিক থ্রিলার উপন্যাস। কয়েক বছর আগে আমি ‘গবলিন’ নামে একটা হরর থ্রিলার উপন্যাস লিখি। পাঠকরা সেটা সাদরে গ্রহণ করার কারণেই হয়তোবা প্রতি বইমেলাতেই চেষ্টা করি অন্তত একটা বই পাঠককে উপহার দেবার। তারই ধারাবাহিকতায় লিখেছি, আমি অদ্ভুত মেয়ে। এটি নিয়ে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট নির্মাণ করছে শিশুতোষ চলচ্চিত্র। বইমেলায় পাঠকের সাথে যে সরাসরি ইন্টারঅ্যাকশন হয় সেটা খুব প্রেরণাদায়ী।

সারাবাংলা/এসবিডিই/এএসজি

আনিস মন্ডল ইদ ২০২২ ইদ আয়োজন ২০২২ ইদ সংখ্যা ২০২২ ইদুল ফিতর ২০২২ শফিকুর রহমান শান্তনু সারাবাংলা ইদ আয়োজন ২০২২


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সিএমপির ১৩ ডিসি ও ২ ওসি পদে রদবদল
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর