Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃনাল সেনের জন্মবার্ষিকীতে ৩টি ছবি নির্মাণের ঘোষণা

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৪ মে ২০২২ ২০:০৮

আজ বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষ মৃণাল সেনের ৯৯তম জন্মবার্ষিকী। ‘কলকাতা ট্রিলজি’র স্রষ্টার জন্মশতবর্ষ আগামী বছর। আর সেই বিশেষ মুহূর্তে টলিউড তাকে কিছু ফেরত দেবে না? এটাও কী সম্ভব! মৃণাল সেনকে চলচ্চিত্রের মাধ্যমেই শ্রদ্ধার্ঘ্য জানাবেন টলিউডের তিন পরিচালক- সৃজিত মুখোপাধ্যায়, কৌশিক গঙ্গোপাধ্যায় ও অঞ্জন দত্ত। শনিবার এই খবর জানিয়েছেন মৃণাল-পুত্র কুণাল সেন।

আজ বাংলা চলচ্চিত্রের অন্যতম প্রাণপুরুষের জন্মবার্ষিকীতে প্রয়াত পরিচালককে শ্রদ্ধার্ঘ্য জানিয়ে পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ঘোষণা করলেন ‘পদাতিক’। এই নতুন সিরিজের মাধ্যমে মৃণাল সেনের জীবন এবং সেই সময়কে তুলে ধরবেন ‘বাইশে শ্রাবণ’ পরিচালক। এদিন সকালে সৃজিত মুখোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় তার নতুন সিরিজ ‘পদাতিকে’র পোস্টার শেয়ার করেন। এই পোস্টের ক্যাপশনে তিনি লেখেন, ‘সেই লকডাউনের সময় থেকেই আজকের দিনটার জন্য অপেক্ষা করছিলাম। সেই দিনটা এল। অবশেষে ওয়ার্ল্ড সিনেমার বিশ্ববরেণ্য পরিচালকের জন্মশতবার্ষিকীতে তার প্রতি আমার বিশেষ শ্রদ্ধা।’

এদিকে, ফেসবুক পোস্টের মাধ্যমে পরিচালক মৃণাল সেনের পুত্র জানান, “আজ আমার বাবার বয়স হত ৯৯ বছর। একজন স্বতন্ত্র মানুষ ও পরিচালক হিসেবে বাবা সম্পুর্ণ জীবন কাটিয়েছেন। আমরা তার জন্মশতবার্ষিকীর কাছাকাছি চলে এসেছি। বাবা জীবনে অনেক সম্মান পেয়েছেন। প্রশংসা পেয়েছেন। বাবার জীবন ও সিনেমার উপর নির্ভর করে টলিউডে তিনটি ছবি তৈরি হচ্ছে। এক, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘পালান’। কৌশিকের এই ছবিতে বাবার তৈরি ‘খারিজ’ ছবির চরিত্রদের ৪০ বছর এগিয়ে দিয়ে গল্প তৈরি হয়েছে। সৃজিত তৈরি করছেন বাবা জীবনের উপর নির্ভর করা এক কাল্পনিক বায়োপিক। নাম ‘পদাতিক’। আর অঞ্জন দত্ত তৈরি করছেন একটি পার্সোনাল ফিচার ফিল্ম। বাবা ও অঞ্জন দত্তর ব্যক্তিগত কথোপকথোনের উপর নির্ভর করে তৈরি হয়েছে এই ছবি। যেহেতু অঞ্জন দত্ত আমার বাবার ছবি চালচিত্রে কাজ করেছিলেন। আমি এই তিনটে ছবি দেখার জন্য অধীর অপেক্ষা করছি।”

বাঙালি নিঃসন্দেহে উচ্ছ্বসিত মৃণাল সেনের জীবন সম্পর্কিত তিনটি কাহিনি পর্দায় দেখতে। তবে মৃণাল সেনের ভূমিকায় কে বা কারা মানানসই হবেন? ছবির কাস্টিং নিয়ে এখনও কিছুই প্রকাশ্যে আনেননি সৃজিত-সহ অপর দুই পরিচালক।

সারাবাংলা/এএসজি

মৃনাল সেন মৃনাল সেনের জন্মবার্ষিকীতে ৩টি ছবি নির্মাণের ঘোষণা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর