Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানে সেরা ছবি হলো ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’

এন্টারটেইনমেন্ট ডেস্ক
২৯ মে ২০২২ ১৮:৩৬

৭৫তম কান চলচ্চিত্র উৎসবের সেরা ছবি হিসেবে স্বর্ণপাম জিতে নিয়েছে সুইডেনের ছবি ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’। ছবিটি পরিচালনা করেছেন রুবেন ওস্টলুন্দ। উৎসবের শেষ দিন শনিবার (২৮ মে) এ পুরস্কার ঘোষণা করা হয়।

সেরা ছবি ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ ছাড়াও সেরা নির্মাতার পুরস্কার জিতে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার পার্ক চান-উক। তার পরিচালিক ‘ডিসিশন টু লিভ’ ছবিটি এবারের আসরের সবচেয়ে প্রশংসিত ছবিগুলোর একটি।

বিজ্ঞাপন

স্বর্ণপামের পরেই গ্রাঁ পিঁ পুরস্কারকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে ধরে নেয়া হয়। এবারের আসরে পুরস্কারটি যৌথভাবে জিতে জিতে নিয়েছে ‘ক্লোজ’ ও ‘স্টার্স অ্যাট নুন’। গ্রাঁ পিঁ’র মতো এবারের আসরে জুরি পুরস্কারটিও দেয়া হয়েছে দুটি ছবিকে। একটি ‘ই ও’ এবং অন্যটি ‘লে ওট্টো মন্টাগনি’।

সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতে নিয়েছে ‘বয় ফ্রম হোম’। উৎসবে ‘হলি স্পাইডার’ এর জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছেন ইরানি অভিনেত্রী জার আমির ইব্রাহিমি এবং ‘ব্রোকার’ এর জন্য সেরা অভিনেতা নির্বাচিত হয়েছেন কোরিয়ান অভিনেতা সং কাং হো। কান চলচ্চিত্র উৎসবের ৭৫ বছর উপলক্ষ্যে ‘টরি এন্ড লকিটা’ ছবির জন্য বিশেষ পুরস্কার পেলেন বেলজিয়ান ভ্রাতৃদ্বয় জ্যাঁ পিয়েরে ও লুক দারদেনে।

এ বছরের উৎসব প্রতিবারের চাইতে কিছুটা যেন আলাদা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব ছিল উৎসবের শুরু থেকে পুরোটা জুড়েই। এ বছরের কানের মূল প্রতিযোগিতা বিভাগে ছিলো ২১টি ছবি।

সারাবাংলা/এজেডএস

৭৫তম কান চলচ্চিত্র উৎসব সেরা ছবি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর