Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফডিসির প্রযোজনায় দুই ছবি, পরিচালক রাজু ও দীপন

আহমেদ জামান শিমুল
২১ জুন ২০২২ ১৭:৩৯

গত ১৫ জুন সরকার ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং ৬টি স্বল্পদৈর্ঘ্যকে ১৩ কোটি ৩১ লাখ টাকা অনুদান দিয়েছে। সে তালিকায় আরও দুটি পূর্ণদৈর্ঘ্য ছবি যুক্ত হলো। ছবিগুলোর প্রযোজক হিসেবে থাকছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) এবং পরিচালক হিসেবে থাকছেন জাকির হোসেন রাজু ও দীপংকর দীপন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র-১) মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতি, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার লক্ষ্যে, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ২০২০-২১ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের বিষয়ে ৮ জুন ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)-এর মাধ্যমে চলচ্চিত্র নির্মাণ করা প্রয়োজন মর্মে উপস্থিত কমিটি’র সদস্যগণ মতামত ব্যক্ত করেন। সেই লক্ষ্যে তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট খাত হতে বিএফডিসি’র প্রস্তাবিত দু’টি চলচ্চিত্রের অনুকূলে অর্থ বরাদ্দের সিদ্ধান্ত গৃহিত হয়।

বিজ্ঞাপন

দীপংকর দীপন পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক ‘আকাশ যুদ্ধ’ অনুদান পাচ্ছে ৭৫ লাখ টাকা। তিনি বলেন, এফডিসি একসময় নিয়মিত ছবি প্রযোজনা করতো। মাঝে তো বন্ধ হয়ে গেল। আমার জানা মতে প্রায় ৩৫ বছর পর কোন ছবি প্রযোজনা করতো। সবশেষ মনে হয় ‘গোলাপী এখন ট্রেনে’ প্রযোজনা করেছিলো। তারা আবার প্রযোজনা করছে, সেখানে তারা আমাকে ডেকেছে এতে আমি নিজেকে সম্মানিত মনে করছি। আমাদের কাছ থেকে প্রায় ৮ মাস আগে তারা চিত্রনাট্য নিয়েছিল।

বিজ্ঞাপন

‘আকাশ যুদ্ধ’ মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের এক সাহসী অভিযান নিয়ে নির্মিত হবে। দীপন বলেন, অপারেশন সুন্দরবন ও অন্তর্জালের পর এ ছবিটি আমার জন্য অনেক বড় চ্যালেঞ্জ। যে ছবিতে আমি নিজেকে পুরোপুরি ঢেলে দিতে চাই।

অন্যদিকে সাধারণ শাখায় জাকির হোসেন রাজু পরিচালিত ‘চাঁদর’ পাচ্ছে ৭০ লাখ টাকা। তিনি বলেন, এফডিসি আমাদের কাছে চিত্রনাট্য চেয়েছিলো, আমরা তা দিয়েছি। তারাই প্রযোজক হিসেবে অনুদানের জন্য তা মন্ত্রণালয়ের কাছে জমা দেয়।

ছবির গল্প সম্পর্কে রাজু বলেন, আমরা ছবিটি সামাজিক মানবিকতার গল্প বলবে। একটি দরিদ্র মেয়ের সংগ্রামের কথা আমরা এতে তুলে আনবো। নিরাপত্তাহীন মানুষকে কবে নিরাপত্তার চাঁদরে ঢেকে দেওয়া যাবে তা নিয়ে আমরা কথা বলবো।

‘চাঁদর’-এর গল্পকে নারী প্রধান গল্প বলতে চান না জাকির হোসেন রাজু। তিনি বলেন, আমার গল্পে নারী ও পুরুষ দুটি চরিত্র সমান গুরুত্বপূর্ণ।

কবে শুটিং বা কারা থাকছে অভিনয়ে এ নিয়ে এখনই জানাতে চান না দুজন। অনুদানের ছবিতে সহ-প্রযোজক রাখা যায়। সেক্ষেত্রে দীপন বলেন, যেহেতু এটি বড় বাজেটের ছবি এফডিসি চাইলে আমরা সহ-প্রযোজক রাখবো। অন্যদিকে রাজু জানান, এ ব্যাপারে এফডিসি সিদ্ধান্ত নিবে।

সারাবাংলা/এজেডএস

আকাশ যুদ্ধ এফডিসি চলচ্চিত্রে অনুদান চাঁদর জাকির হোসেন রাজু দীপংকর দীপন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর