Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারীর সংগ্রামের কথা বলবে রাজুর ‘চাঁদর’

আহমেদ জামান শিমুল
২১ জুন ২০২২ ১৮:৪২

প্রায় তিন দশক পর কোন ছবি প্রযোজনা করতে যাচ্ছে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুদানে এ বছর দুটি ছবি নির্মাণ করবেন জাকির হোসেন রাজু ও দীপংকর দীপন। এর মধ্যে জাকির হোসেন রাজুর পরিচালনায় ‘চাঁদর’ ছবি নির্মিত হবে একজন নারীর সংগ্রামের গল্প নিয়ে।

তার ছবিটি নিয়ে রাজু সারাবাংলাকে বলেন, আমার ছবিটি সামাজিক মানবিকতার গল্প বলবে। একটি দরিদ্র মেয়ের সংগ্রামের কথা আমরা এতে তুলে আনবো। নিরাপত্তাহীন মানুষকে কবে নিরাপত্তার চাঁদরে ঢেকে দেওয়া যাবে তা নিয়ে আমরা কথা বলবো।

বিজ্ঞাপন

রাজুর বক্তব্য অনুযায়ী ধরে নেওয়া যায়, ছবিটি নারীপ্রধান গল্পের। তবে তিনি তা বলতে চান না। তিনি বলেন, আমার গল্পে নারী ও পুরুষ দুটি চরিত্র সমান গুরুত্বপূর্ণ।

‘চাঁদর’ পাচ্ছে ৭০ লাখ টাকা। তিনি বলেন, এফডিসি আমাদের কাছে চিত্রনাট্য চেয়েছিলো, আমরা তা দিয়েছি। তারাই প্রযোজক হিসেবে অনুদানের জন্য তা মন্ত্রণালয়ের কাছে জমা দেয়।

কবে শুটিং বা কারা থাকছে অভিনয়ে এ নিয়ে এখনই জানাতে চান না রাজু। তিনি বলেন, মাত্রই আজকে প্রজ্ঞাপন হলো। এখন এফডিসির সঙ্গে বসি। তারপর জানাতে পারবো কাকে নিয়ে কাজ করবো, কবে থেকে করবো। তাছাড়া কাকে নিবো তা এখনই বলতে চাই না, পরে দেখা যায় ওই শিল্পীকে নিয়ে কাজ না করলে সমালোচনা হয়।

অনুদানের ছবিতে সহ-প্রযোজক রাখা যায়। এক্ষেত্রেও এফডিসি কর্তৃপক্ষের সিদ্ধান্তের উপর নির্ভর থাকতে চান রাজু।

গত ১৫ জুন সরকার ১৯টি পূর্ণদৈর্ঘ্য এবং ৬টি স্বল্পদৈর্ঘ্যকে ১৩ কোটি ৩১ লাখ টাকা অনুদান দিয়েছে। সে তালিকায় রাজু ও দীপনের ছবির মাধ্যমে আরও দুটি পূর্ণদৈর্ঘ্য ছবি যুক্ত হলো।

বিজ্ঞাপন

এফডিসির প্রযোজনায় ছবিগুলো অনুদান দেওয়ার কথা তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র-১) মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়। এতে বলা হয়, চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতি, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখার লক্ষ্যে, রুচিশীল ও শিল্পমানসমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে ২০২০-২১ অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের বিষয়ে ৮ জুন ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’র একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় চলচ্চিত্র শিল্পের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার লক্ষ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)-এর মাধ্যমে চলচ্চিত্র নির্মাণ করা প্রয়োজন মর্মে উপস্থিত কমিটি’র সদস্যগণ মতামত ব্যক্ত করেন। সেই লক্ষ্যে তথ্য সম্প্রচার মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট খাত হতে বিএফডিসি’র প্রস্তাবিত দু’টি চলচ্চিত্রের অনুকূলে অর্থ বরাদ্দের সিদ্ধান্ত গৃহিত হয়।

সারাবাংলা/এজেডএস

এফডিসি চলচ্চিত্রে অনুদান চাঁদর জাকির হোসেন রাজু নারীর সংগ্রাম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর