Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জহির রায়হানের নামে হচ্ছে দেশের তৃতীয় মিনি সিনেপ্লেক্স

আহমেদ জামান শিমুল
২১ জুন ২০২২ ১৯:৪৮

সিনেস্কোপ ও রুটস সিনেক্লাবের পর দেশে নতুন আরেকটি মিনি সিনেপ্লেক্স হতে যাচ্ছে। এটির নাম রাখা হচ্ছে কিংবদন্তি চলচ্চিত্রকার জহির রায়হানের নামে— জহির রায়হান সিনেঘর। এটি হতে যাচ্ছে দেশের তৃতীয় মিনি সিনেপ্লেক্স।

মাদারীপুর জেলার সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নে নির্মিত হচ্ছে। নির্মাণ করছেন রাশিদ পলাশ পরিচালিত ‘প্রীতিলতা’ ছবির প্রযোজক মহিদ হালদার। আগামী এক দেড় মাসের মধ্যে এটি চালুর ইচ্ছে উদ্যোক্ততার।

মহিদ সারাবাংলাকে বলেন, আমার বাবাসহ কয়েকজন মিলে মাদারীপুরে ‘মিলন’ নামে একটি সিনেমা হল করেছিলেন। যেটি এখনও চালু রয়েছে। এ সপ্তাহে সেখানে ‘তালাশ’ চলছে। সিনেমার নতুন জাগরণ দেখলাম শুরু হয়েছে। সেখান থেকে আজকেই পলাশের (রাশিদ পলাশ) সঙ্গে এ নিয়ে কথা হচ্ছিল। তখনই সিদ্ধান্ত নিই নিজে একটা সিনেমা হল করার। আজকেই (২১ জুন, মঙ্গলবার) নামটা ঠিক করলাম।

নিজের প্রয়োজনে বিল্ডিং বানাচ্ছেন মহিদ হালদার। সে বিল্ডিংয়ের নিচ তলায় মিনি সিনেপ্লেক্সটি হবে। ২৫ বাই ১২ ফিট আয়তনের জায়গায় এটি নির্মিত হবে। এখনও আর্কিটেক্টের সঙ্গে এ নিয়ে বসেননি। তিনি বলেন, আমরা খুব শিগগিরই এ নিয়ে আর্কিটেক্ট, সাউন্ড ইঞ্জিনিয়ারসহ অন্যান্যদের সঙ্গে বসবো। তখন বলতে পারবো ২০ নাকি ৩০ সিটের হল হবে।

এ মুহুর্তে দেশে চলচ্চিত্র প্রযোজনা করা, এর সঙ্গে সিনেমা হল নির্মাণ করা ব্যবসায়ীকভাবে অনেক ঝুঁকির। এ ঝুঁকি কেন নিচ্ছেন? এমন প্রশ্নে এ উদ্যোক্ততা বলেন, ওই যে ছোটবেলা থেকে সিনেমা হলের সঙ্গে বড় হয়েছি। সেটা হয়তো কারণ হিসেবে বলা যায়। সবচেয়ে বড় কথা এ দেশের সিনেমার প্রতি আমার আলাদা টান আছে।

দেশের প্রথম মিনি সিনেপ্লেক্স নারায়ণগঞ্জের ‘সিনেস্কোপ’। ২০১৯ সালের ২০ সেপ্টেম্বর ‘সূর্য দীঘল বাড়ি’ ছবিটি প্রদর্শনের মাধ্যমে নগরীর আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার ও মিলনায়তন ভবনের আন্ডারগ্রাউন্ডে এটি চালু হয়। ৩৫ আসনের হলটির উদ্যেক্ততা স্থপতি ও চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ নূরুজ্জামান ডালিম।

সিরাজগঞ্জের ধানবান্ধীর জেসি রোডে অবস্থিত ‘রুটস সিনেক্লাব’ দেশের দ্বিতীয় মিনি সিনেপ্লেক্স। এর উদ্যোক্তা সিরাজগঞ্জের সংস্কৃতিকর্মী সামিনা ইসলাম নীলা। মোট আড়াই হাজার বর্গফুট আয়তনের হলে আসন সংখ্যা ২২।

আরও পড়ুন: মিনি সিনেপ্লেক্স: সিনেমা ব্যবসার নতুন সম্ভাবনা

সারাবাংলা/এজেডএস

জহির রায়হান সিনেঘর তৃতীয় মিনি সিনেপ্লেক্স প্রীতিলতা মহিদ হালদার রাশিদ পলাশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর