Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রখ্যাত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের জীবনাবসান

সারাবাংলা ডেস্ক
৩১ জুলাই ২০২২ ১১:৪৬

প্রখ্যাত সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্র আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে শনিবার রাত ১২টার দিকে দক্ষিণ কলকাতার চেতলায় নিজ বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

তার চিকিৎসক কৌশিক চক্রবর্তী জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন নির্মলা। চিকিৎসার জন্য গত ৫ বছরে বেশ কয়েকবার হাসপাতালে ভর্তিও হয়েছিলেন তিনি। এর আগে তিনবার হৃদরোগেও আক্রান্ত হয়েছেন। তিন-চার দিন আগে অসুস্থতা হঠাৎই বেড়ে যায়। গত বৃহস্পতিবার তার রক্তচাপ বেশ খানিকটা কমে যায়। কিন্তু তিনি আর হাসপাতালে যেতে চাইছিলেন না। শনিবার সকাল থেকেই শ্বাসকষ্ট শুরু হয় তার।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে রবীন্দ্রসদনে রোববার বেলা ১১টা থেকে প্রয়াত সঙ্গীতশিল্পীর প্রতি শ্রদ্ধা জানানোর ব্যবস্থা করা হয়েছে।

নির্মলা মিশ্রর বিখ্যাত গানগুলোর মধ্যে অন্যতম— এমন একটা ঝিনুক খুঁজে পেলাম না, সেই একজন দিও না তাকে মন, আবেশে মুখ রেখে, বলো তো আরশি তুমি, আমি তো তোমার হাসি কান্নার চিরদিনের সাথী, কাগজের ফুল বলে, ও তোতা পাখি রে… ইত্যাদি।

১৯৩৮ সালে অধুনা দক্ষিণ ২৪ পরগনায় জন্মগ্রহণ করেন নির্মলা মিশ্র। তার বাবা পণ্ডিত মোহিনীমোহন মিশ্র এবং মা ভবানীদেবী। বাবার চাকরিসূত্রেই তাদের কলকাতায় আসা। ষাটের দশকের একেবারে শুরুতে সঙ্গীত জগতে তার প্রবেশ।

বিশিষ্ট সঙ্গীতশিল্পী নির্মলা মিশ্রের প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক বিবৃতিতে লিখেছেন, ‘দীর্ঘ কয়েক দশক ধরে কণ্ঠের জাদুতে তিনি শ্রোতাদের মুগ্ধ করে রেখেছিলেন। তার গাওয়া এই বাংলার মাটিতে, এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না, ও তোতা পাখি রে-র মতো অজস্র কালজয়ী গান আজও শ্রোতাদের স্মৃতিতে উজ্জ্বল হয়ে আছে। আধুনিক, নজরুলগীতি, শ্যামাসঙ্গীত, দেশাত্মবোধক, লোকগীতি ছাড়াও বহু ছায়াছবিতে তিনি গান গেয়েছেন। তিনি পশ্চিমবঙ্গ রাজ্য সঙ্গীত আকাদেমির উপদেষ্টা পরিষদ ও বাংলা সঙ্গীতমেলা কমিটির কার্যকরী সমিতির সদস্যা ছিলেন পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১২ সালে ‘সঙ্গীতসম্মান’ এবং ২০১৩ সালে ‘সঙ্গীত মহাসম্মান’ ও ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা প্রদান করে। নির্মলা মিশ্রের সঙ্গে আমার দীর্ঘদিনের নিবিড় সম্পর্ক ছিল। তাঁর প্রয়াণে সঙ্গীত জগতের এক অপূরণীয় ক্ষতি হল। আমি নির্মলা মিশ্রের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’

সারাবাংলা/এএম

টপ নিউজ সংগীতশিল্পী নির্মলা মিশ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর