Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পার্নো মিত্রসহ ১৫ জন ভারতীয় শিল্পী ২ দিনের শুটিংয়ের অনুমতি পেলেন

আহমেদ জামান শিমুল
৩ অক্টোবর ২০২২ ১৭:৩১

একটা সময় ছিল ভারতীয় শিল্পীরা বাংলাদেশে ভিজিট ভিসায় এসে শুটিং করে চলে যেত। এতে করে সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হতো। গত চার বছর যাবত এ ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে সরকার। শক্ত করেছে নিয়ম-নীতি। সে আওতায় এবার অনুমতি পেলেন ‘সুনেত্রা সুন্দরম’ ছবির জন্য পার্নো মিত্রসহ ১৫ জন ভারতীয় অভিনয়শিল্পী। তবে তারা মাত্র ২ দিন শুটিং করতে পারবেন।

অনুমতিপ্রাপ্তরা হলেন ছবির পরিচালক শিব রাম শর্মা, অভিনেত্রী পার্নো মিত্র, রূপাঞ্জনা মিত্র, সহকারী পরিচালক প্রিয়াঙ্কা মন্ডল, প্রোডাকশন ম্যানেজার সোমনাথ ঘোষ, ক্যামেরা কেয়ারটেকার আমুলিয়া মাঝি, তাপস নায়ক, সানু সিং রায়, সাউন্ড রেকর্ডার রবীন্দ্রনাথ মৈত্রী, মেকআপ আর্টিস্ট সন্তোষী সাহা, লাইট গ্রাফার কৃষ্ণনেদু দাস, আর্ট সেটিং দেবাশীষ সিনহা রায়, ফটোগ্রাফার অনির্বাণ মিত্র ও ফোকাস ফোলার রাজ কুমার ঠাকুর।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয় এ অনুমতিপত্র কার্যকর থাকবে ৩০ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। এর মধ্যে যে কোনো দুদিন তারা বাংলাদেশে এসে শুটিং করতে পারবেন। এ সময়ে তারা অন্য কোন ছবির শুটিং বা কোনো অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না।

স্বাক্ষরিত চুক্তিপত্রে পারিশ্রমিকের ৩০ শতাংশ হারে ট্যাক্স দিতে হবে অনুমতিপ্রাপ্ত কলাকুশলীরা। এছাড়া বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং অন্যান্য যাতায়ত ভাড়ার উপর বাংলাদেশ সরকারের বিধি মোতাবেক চালানের মাধ্যমে কর প্রদান করতে হবে। ট্যাক্স ও অন্যান্য করের কাগজ ছবিটি সেন্সর করানোর সময় সেন্সর বোর্ডে জমা দিতে হবে। না দিলে সেন্সর ছাড়পত্র পাবে না।

এ ছবিটির জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে কোনো আর্থিক সহায়তা দেওয়া হবে না। শর্তগুলোর কোনটি লঙ্ঘিত হলে সরকার যে কোন সিদ্ধান্ত নিতে পারবে বলে জানানো হয়েছে প্রজ্ঞাপনে।

২৩ মার্চে কলকাতায় শুরু হয় ‘সুনেত্রা সুন্দরম’-এর শুটিং। গল্প আবর্তিত হয়েছে এক নারী স্কলারকে নিয়ে। তিনি কিডনির সমস্যায় ভুগছেন। ফলে তার প্রস্রাবের প্রয়োজন হয় ঘন ঘন। চেষ্টা করলেও চেপে রাখতে পারেন না।

সমস্যা হয় তখন, যখন অনেক জায়গায় ওয়াশরুম পাওয়া যায় না। এমন একটি সামাজিক অবস্থা নিয়ে এগিয়ে যায় সিনেমা।

সিনেমায় সুনেত্রা চরিত্রে অভিনয় করছেন পার্ণো মিত্র। তার বিপরীতে দেখা যাবে অভিনেতা সোমরাজ মাইতিকে। আরও আছেন রূপাঞ্জনা মিত্রসহ বাংলাদেশি শিল্পী চুমকি ও নাদিয়া।

সারাবাংলা/এজেডএস

বাংলাদেশে শুটিং অনুমতি সুনেত্রা সুন্দরম


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর