Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশের মুক্তি সংগ্রামে চলচ্চিত্র শীর্ষক সেমিনার

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৬ অক্টোবর ২০২২ ১৭:০৯

আমাদের মুক্তির সংগ্রামে চলচ্চিত্রগুলোর ভূমিকা কতটা তা নিয়ে আলোচনা অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে। প্রতিষ্ঠানটির ২০২২-২৩ অর্থবছরের দশটি গবেষনা কর্মের প্রথম সেমিনার হিসেবে এ আলোচনা অনুষ্ঠিত হয় রোববার (১৬ অক্টোবর) সকালে।

‘বাংলাদেশের মুক্তি সংগ্রামে চলচ্চিত্র’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষক ও লেখক মীর শামসুল আলম বাবু। তার প্রবন্ধের উপর আলোচনা করেন ‘স্টপ জেনোসাইড’, ‘স্টেট ইজ বর্ন’, ‘ইনোসেন্ট মিলিয়ন’, ‘লিবারেশন ফাইটার্স’- এর সম্পাদক ও চলচ্চিত্র পরিচালক আবু মুসা দেবু, প্রামাণ্য চলচ্চিত্র নির্মাতা ও গবেষক কাওসার চৌধুরী। স্বাগত বক্তব্য প্রদান করে আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল। সেমিনার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামুল কবীর। এছাড়াও আলোচনায় অংশগ্রহণ করেন চলচ্চিত্র পরিচালক হাবিবুল ইসলাম হাবিবসহ চলচ্চিত্র সংশ্লিষ্ঠ গবেষকগণ।

আগামী ২০, ২৩, ২৫ ও ৩০ অক্টোবর নাসির উদ্দিন ইউসুফের ‘চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ ও সমাজ ভাবনা’, ‘চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার: বাংলাদেশ প্রেক্ষিত’, ‘চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান’, ‘বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন’, ‘স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্ববোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ’ ও ১, ৩, ৭, ৯ নভেম্বর ‘হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরুপ’, ‘বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব: নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা’, ‘সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব’ এবং ‘ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র’ শীর্ষক সেমিনারগুলো অনুষ্ঠিত হবে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সেমিনার হলে।

সারাবাংলা/এজেডএস

বাংলাদেশের মুক্তি সংগ্রামে চলচ্চিত্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর