Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে সম্মানিত হলেন প্রমা ও কুন্তল

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১০ নভেম্বর ২০২২ ১৫:১৯

কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে সম্মানিত হলেন বাংলাদেশের নৃত্যশিল্পী প্রমা অবন্তী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক নাট্যজন ড. কুন্তল বড়ুয়া। ঠাকুরবাড়ির ‘রথীন্দ্র মঞ্চ’-এ ‘শতবর্ষে ময়মনসিংহ গীতিকা ও রবীন্দ্রনাথ’ এবং ‘দীনেশচন্দ্র সেনের পত্রাবলীর শতবর্ষ’ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশের এই দুই গুণী শিল্পীকে সম্মানিত করলেন পশ্চিমবঙ্গের ‘আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটি’।

বিজ্ঞাপন

বাংলাদেশে ওড়িশী নৃত্যে প্রচার ও প্রসারের জন্য নৃত্যশিল্পী প্রমা অবন্তীকে ‘দীনেশ-রবীন্দ্র সম্মাননা পদক’ এবং প্রাতিষ্ঠানিক শিক্ষায় নাট্যকলা ও নাট্য নির্দেশনায় বিশেষ অবদানের জন্য ‘হীরালাল সেন স্মৃতি স্বর্ণপদক’ দেওয়া হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক নাট্যজন ড. কুন্তল বড়ুয়াকে। একইসঙ্গে চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতিসরূপ প্রখ্যাত চলচ্চিত্রকার সন্দীপ রায়কেও ‘হীরালাল সেন স্মৃতি স্বর্ণপদক’-এ সম্মানিত করা হয়।

এছাড়াও এই আয়োজনে কবিতায় অবদানের স্বীকৃতিস্বরুপ আমেরিকা, স্পেন, জার্মানী, উজবেকিস্তান, ইরাক, রাশিয়ার আমন্ত্রিত ছয়জন কবি ও সংস্কৃতিকর্মীদের সম্মাননা প্রদান করা হয়।

আচার্য দীনেশচন্দ্র সেন রিসার্চ সোসাইটির এই অনুষ্ঠাটির উদ্বোধন করেন ভারতের প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়। সভাপতিত্ব করেন ইসিসিআর-এর সভাপতি অধ্যাপক শান্তিনাথ চট্টোপাধ্যায়। উপস্থিত ছিলেন হীরালাল সেন ও দীনেশচন্দ্র সেনের বংশের উত্তরাধিকারীনী দেবকন্যা সেন।

সারাবাংলা/এএসজি

জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে সম্মানিত হলেন প্রমা ও কুন্তল ড. কুন্তল বড়ুয়া প্রমা অবন্তী

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর