Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কায়া আশ্রমের আয়োজনে রাজদীপ ব্যানার্জির ‘ভরতনাট্যম’ কর্মশালা

আশীষ সেনগুপ্ত
২৫ নভেম্বর ২০২২ ১৩:৫৫

মানব সমাজে যত রকমের শিল্প আছে, তার মধ্যে অন্যতম প্রাচীন একটি মাধ্যম ‘নৃত্যকলা’। প্রাচীনতম এই রূপটির আলাদা এক ভাষা, ভাব, সৌন্দর্য। আমাদের প্রাণের সংস্কৃতি এই নৃত্য যেন যুগ যুগ ধরে আকড়ে রয়েছে আমাদের হৃদয়ে, মননে। নৃত্য যে এখন শুধু বিনোদন নয়, নৃত্যের মাধ্যমে চলছে সমাজ সংস্কারের কাজ। প্রজন্ম থেকে প্রজন্ম আলোকিত হচ্ছেন এই মাধ্যমে।

স্বাধীনতা উত্তর বাংলাদেশের নৃত্যচর্চায় নতুন মাত্রা ও বিস্তার যুক্ত হয়েছে উপমহাদেশীয় নৃত্যধারার সঙ্গে এর যোগ ও সম্পর্ক নিবিড় হওয়ার সুবাদে। মূলত আশির দশক থেকে বাংলাদেশে শুরু হয়েছে শাস্ত্রীয় নাচের পদ্ধতিগত প্রশিক্ষণ। গুণী নৃত্যশিল্পী ও নৃত্যগুরুদের সান্নিধ্যে এই ধারাকে এগিয়ে নিয়ে যাচ্ছেন দেশের পরবর্তি প্রজন্মের গুণী নৃত্যশিল্পীরা। এদেরই একজন নৃত্যশিল্পী অমিত চৌধুরী। যিনি ২০১৭ সাল থেকে তার নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান ‘কায়া আশ্রম’র মাধ্যমে চর্চা করে চলেছেন শাস্ত্রীয় নৃত্যের অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম ‘ভরতনাট্যম’-এর। সহধর্মিণী দেশের আরেক গুণী নৃত্যশিল্পী সুইটি দাস চৌধুরীসহ গুরুমুখী এই বিদ্যার মাধ্যমে অমিত রাজধানী ঢাকায় ও চট্টগ্রামে নিয়মিত প্রশিক্ষণ দিয়ে আলোকিত করে চলেছেন নবীন ও উচ্চতর নৃত্য শিক্ষার্থিদের।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি একটি কর্মশালার আয়োজন করে ‘কায়া আশ্রম’। ২০ থেকে ২৩ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চার দিনব্যাপী ‘ভরতনাট্যম’র প্রশিক্ষণ দেন ভারতের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নৃত্যশিল্পী রাজদীপ ব্যানার্জি। এই প্রশিক্ষনে ‘মধ্যবর্তী’ ও ‘অগ্রবর্তী’ নামে দুটি ব্যাচে কায়া আশ্রমের শিক্ষার্থিরা ছাড়াও অংশ নেয় ঢাকা, পাবনা, চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন বিভাগ থেকে আগত নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষার্থিরা।

২৩ নভেম্বর (মঙ্গলবার) সমাপনী দিনে এই কর্মশালার শিক্ষার্থিরা যে প্রশিক্ষণ পেয়েছে তার উপর ভিত্তি করে ছিল দলীয় পরিবেশনা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকি, এছাড়াও ছিলেন দেশের বরেণ্য নৃত্যশিল্পী- ড. সোমা মমতাজ, বেলায়েত হোসেন ও শর্মিলা ব্যানার্জি। শিক্ষার্থীদের প্রতি ভরতনাট্যমের প্রাথমিক চর্চায় সচেতন হবার আহ্বান জানিয়ে তাদের শুভেচ্ছা জানান অতিথিরা।

ছবি: কায়া আশ্রম

সারাবাংলা/এএসজি

কায়া আশ্রম কায়া আশ্রমের ‘ভরতনাট্যম’ কর্মশালা নৃত্য কর্মশালা নৃত্যগুরু নৃত্যশিল্পী রাজদীপ ব্যানার্জি শাস্ত্রীয় নৃত্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর