Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘আদিম’ আসছে আগামী বছর

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১২ ডিসেম্বর ২০২২ ১৫:৪১

গণঅর্থায়নে নির্মিত ‘আদিম’ বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কার জেতার পর এবার দেশের দর্শকরা দেখতে পাবে। ইতোমধ্যে ছবিটি বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেয়েছে। গেল ৬ ডিসেম্বর ছবিটি সেন্সর শো হয়েছিলো।

পরিচালক যুবরাজ শামীম জানান, আমরা খুশি যে সেন্সর বোর্ড আমাদের ছবিটিকে বিনা কর্তনে ছাড়পত্র দিচ্ছেন। আশা করছি আগামী বছরের শুরুতে দেশের দর্শকদের সিনেমাটি দেখাতে পারবো।

ঠিক পাঁচ বছর আগে ২০১৭ সালের ৯ই আগস্ট, প্রতি ইউনিট শেয়ার ৫০০০ টাকা ধরে সিনেমার শেয়ার বিক্রির মাধ্যমে ‘আদিম’র যাত্রা শুরু হয়। গণঅর্থায়নের ছবিটি এবার যাচ্ছে মস্কো।

‘আদিম’ ছবিটিতে কোনো পেশাদার অভিনেতা-অভিনেত্রী নেই, সকলেই যে যার নিজের চরিত্রে অভিনয় করেছেন। নির্মাতা যুবরাজ শামীম ছবিটি নির্মাণ করতে টঙ্গীর ব্যাংক মাঠ বস্তিতে টানা সাত মাস স্থায়ীভাবে বসবাস করেন। সেখানে থেকেই তিনি স্থায়ী বাসিন্দাদের রিহার্সেল করিয়ে ছবিটিতে তাদের দিয়ে অভিনয় করান। এ সময় তিনি নানা প্রতিকূলতার সম্মুখীন হন। কখনো পুলিশ তাকে মাদকসেবী হিসেবে গ্রেফতার করেন, কখনো স্থানীয় মাদক ব্যবসায়ীরা তাকে সাংবাদিক মনে করে বিভিন্ন রকম জটিলতার সৃষ্টি করেন। কিছু মানুষ অসহযোগিতা করলেও বেশিরভাগ মানুষের আন্তরিক সহযোগিতায় শেষমেশ এ বছর নির্মাতা চলচ্চিত্রটির কাজ শেষ করেন।

যুবরাজ শামীমের প্রযোজনা প্রতিষ্ঠান ‘রসায়ন’-এর ব্যানারে নির্মিত হয়েছে ‘আদিম’। সহ-প্রযোজক হিসেবে ‘সিনেমাকার’ ও ‘লোটাস ফিল্ম’ যুক্ত আছে। ছবিটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক। চিত্রগ্রহণে ছিলেন আমির হামযা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ।

‘আদিম’ মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সেরা পরিচালক’ হিসেবে বিশেষ জুরি পুরস্কার এবং ‘নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড’ পেয়েছে। এছাড়া নিউইয়র্কে কুইন্স ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভ্যালে ‘সেরা সিনেমা’র পুরস্কার জিতেছে।

সারাবাংলা/এজেডএস

আদিম যুবরাজ শামীম


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর