Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শনিবার বিকেলে’র আপিল শুনানি ২১ জানুয়ারি

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১৩ জানুয়ারি ২০২৩ ১৫:১১

চার বছর ধরে সেন্সর বোর্ডে আটকে থাকা ‘শনিবার বিকেল’ নিয়ে সোচ্চার হয়েছেন এর নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী। তিনি তার ফেসবুক আইডিতে সম্প্রতি ২ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে সুরাহা চান। এর প্রেক্ষিতে তথ্য মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ২১ জানুয়ারি ছবিটির আপিল শুনানি অনুষ্ঠিত হবে।

২০১৯ এ প্রথমে ছবিটি দেখে প্রশংসা করে। পরবর্তীতে তারা ছবিটি আটক দেয় এবং সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দেয়।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানিয়েছিলেন, সেন্সর বোর্ডের মতে, সিনেমাটি ২০১৬ সালের পয়লা জুলাই ঢাকার হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত অথচ সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছে, দুইজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছে, সেটিই অনুপস্থিত। সেজন্য এই দৃশ্যগুলো সংযোজন করতে বলা হয়েছে।

চলচ্চিত্র সেন্সর বোর্ড প্রতিবেদনে সিনেমাটিতে সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণরক্ষায় জীবনদানের বিষয়টির অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও অশ্লীল সংলাপ নিয়ে সদস্যরা মতামত দেন।

পরবর্তীতে ২০২০ সালে ‘শনিবার বিকেল’ প্রযোজক জাজ মাল্টিমিডিয়া সিনেমাটিতে কিছু দৃশ্য সংযোজিত হয়েছে দাবি করলে বোর্ড সেটি দেখে এবং কোনো সংযোজন পাওয়া যায়নি বলে জানায়।

গত আগস্ট মাসে জাজ মাল্টিমিডয়া আপিল শুনানির আবেদন করে। মোস্তফা সরওয়ার ফারুকীসহ কয়েকজন চলচ্চিত্র নির্মাতা সিনেমাটি নিয়ে গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে সাক্ষাৎকারও দেন।

মন্ত্রণালয় সূত্র জানায়, তথ্যমন্ত্রী হাছান মাহমুদ নিজে আপিল কমিটি ও সেন্সর বোর্ডকে বিষয়টি দ্রুত নিষ্পত্তি করতে কয়েক দফা কথা বলেছেন।

মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি এবং সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিবকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটিতে সংসদ সদস্য ও বিশিষ্ট অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, বিশিষ্ট অভিনেত্রী সুচরিতা ও ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত সদস্য হিসেবে এবং সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান সদস্য সচিব হিসেবে আছেন।

সারাবাংলা/এজেডএস/এমও

২১ জানুয়ারি তথ্য মন্ত্রণালয় শনিবার বিকেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর