Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘স্ক্রিনপ্লে ল্যাব’-এ সেরা বাংলাদেশের ‘সং অফ ঝিনুক’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৮ জানুয়ারি ২০২৩ ১৬:৫৭

চলছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২১তম আসর। উৎসবটির একটি অংশ ‘স্ক্রিনপ্লে ল্যাব’। সেখানে সেরা হয়েছে বাংলাদেশি নির্মাতা আফরোজা হোসেইনের ‘সং অফ ঝিনুক’।

‘স্ক্রিনপ্লে ল্যাব’-এ ১ম রানার আপ হয় নেপালের নিজাম ভান্ডারির ‘মেসেঞ্জার অফ দ্য গডস’, ২য় রানার আপ হয়েছে ভারতের ঋত্বিক গোস্বামীর ‘স্বর্ণপুচ্ছি’।

১৫ জানুয়ারি থেকে আঁলিয়স ফ্রসেজে শুরু হয় স্ক্রিনপ্লে ল্যাব। দক্ষিণ এশিয়া থেকে আসন্ন স্ক্রিনপ্লে ল্যাবের জন্য ৬২টি প্রকল্প জমা দেওয়া হয়েছিল। সেসব প্রজেক্টের মধ্যে থেকে পাঁচ সদস্যের জুরি বোর্ড কর্তৃক চারটি দেশ থেকে দশটি প্রজেক্ট নির্বাচন করা হয়। সেরা ১০টি প্রকল্পের মধ্যে ৩টি বাংলাদেশের, ৪টি ভারতের, ২টি শ্রীলঙ্কার ও ১টি নেপালের।

নির্বাচিত প্রজেক্টগুলো হলো: সং অফ ঝিনুক (বাংলাদেশ), আফরোজা হোসেইন; ফেবেলস অফ ফরগটেন ড্রিমস (বাংলাদেশ) লাবনী আশরাফি; নেক্রোফাইল (বাংলাদেশ), জায়েদ সিদ্দিকী; ধুন্দ সালেটি- দ্য হুইসপারিং ফগ (ভারত), জেসমিন কউর, অভিনাশ রয়; স্বর্ণপুচ্ছি (ভারত), ঋত্বিক গোস্বামী; টেল অফ এ ইয়েলো বার্ড (ভারত), শিবাসীষ রয়; হাগ মি ইফ ইউ এগেইনস্ট ওয়ার (ভারত), উপাসনা ব্যনার্জী; ফোরটি সিক্স মনডেইস (শ্রীলঙ্কা) বাভানিধা লোগানাথান; সামোসা (শ্রীলঙ্কা), নিপুনিকা ফার্নান্দোস; মেসেঞ্জার অফ দ্য গডস (নেপাল), নিজাম ভান্ডারি।

এ ১০ জন অংশগ্রহণকারী দক্ষিণ এশীয় ফিল্ম মার্কেট, ফিল্ম হাটে তাদের প্রকল্পগুলো চূড়ান্তভাবে পিচ করছেন। তারা প্রযোজক এবং পরামর্শদাতাদের সঙ্গে দেখা করার সুযোগ পান। সকল অংশগ্রহণকারী তাদের প্রকল্পগুলো পিচ করার জন্য ৫ মিনিট করে সময় পান এবং প্রশ্নোত্তর পর্বের জন্য ১০ মিনিট সময় পান।

বিজ্ঞাপন

আয়োজনে উপস্থিত ছিলেন জুরি বোর্ডে সদস্য নরওয়ের চলচ্চিত্র প্রযোজক, প্রোগ্রাম ডিরেক্টর গাইডা ভেলভিন মাইকেলবাস্ট, ৪৭তম স্টুডেন্ট একাডেমি অ্যাওয়ার্ড ফাইনালিস্ট এবং ক্রোয়েশিয়ার চলচ্চিত্র প্রযোজক ডালিয়া অ্যালিক, বুলগেরিয়ার চিত্র পরিচালক, চিত্রনাট্যকার, সাংবাদিক ইয়ানা লেকারস্কা, বাংলাদেশের চলচ্চিত্রকর্মী এবং নির্মাতা এন রাশেদ চৌধুরী আর চলচ্চিত্র নির্মাতা ও সম্পাদক সামীর আহমেদ।

এনএফডিসির প্রাক্তন এমডি নীনা লাথ গুপ্তও মেন্টর হিসেবে যোগ দিয়েছেন। অন্যান্য মেন্টররা ছিলেন মোস্তফা সারওয়ার ফারুকী, বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার; পিয়ের ফিলমন, ফরাসি চিত্রনাট্যকার, পরিচালক ও প্রযোজক, পৌরান দেরখ শানদেহ, ইরানী চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার।

অনুষ্ঠানের কো কনভেনর ছিলেন চলচ্চিত্র নির্মাতা একেএ রেজা গালিব, চলচ্চিত্র নির্মাতা, টিভি অনুষ্ঠান নির্মাতা ও চিত্রনাট্যকার, চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রিতি।

শীর্ষ ৩টি প্রকল্প নগদ পুরস্কার পাবে। ১ম প্রজেক্ট পাবে ৫ হাজার মার্কিন ডলার, ১ম রানার আপ প্রজেক্ট পাবে ৩ হাজার মার্কিন ডলার এবং ২য় রানার আপ প্রজেক্ট পাবে ২ হাজার মার্কিন ডলার।

সারাবাংলা/এজেডএস

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৮ স্ক্রিনপ্লে ল্যাব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর