Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সেন্সর বোর্ডকে প্রশ্ন করেন, কবে সার্টিফিকেট পাবো?’

আহমেদ জামান শিমুল
১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:২৩

গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলা হয়েছিলো ২০১৬ সালের ১ জুলাই। সে ঘটনা নিয়ে নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ‘শনিবার বিকেল’ নির্মাণ শুরু করেন ২০১৮ সালে। সে ছবিটি সেন্সর বোর্ডে আটকে চার বছর ধরে। দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এমন অভিযোগে বোর্ড ছবিটি প্রদর্শনের অনুপুযক্ত ঘোষণা করেছিলো। সে ঘোষণার বিপরীতে আপিল করেন ফারুকী। যার শুনানি অনুষ্ঠিত হয় গেল ২১ জানুয়ারি।

সেদিন আপিল বোর্ডের সদস্য সাংবাদিক শ্যামল দত্ত গণমাধ্যমকে জানিয়েছিলেন, ‘শনিবার বিকেল’ মুক্তিতে তাদের কোনো আপত্তি নেই। শুধু শুরুতে একটি সতর্কবার্তা দিতে হবে, ছবিটি হলি অর্টিজানের অনুপ্রেরণায় নির্মিত নয়।

ছবির প্রযোজক জাজ মাল্টিমিডিয়া ও নির্মাতা ফারুকী জানাচ্ছেন এখন পর্যন্ত সেন্সর বোর্ডের কোনো চিঠি তারা পাননি। এ বিষয়টি নিয়ে সারাবাংলার সঙ্গে কথা বলেছেন ছবিটির অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। তার অভিনীত ‘বীরকন্যা প্রীতিলতা’ ছবির প্রিমিয়ার শোয়ের ফাঁকে তাকে জিজ্ঞেস করা হয়েছিলো, ছবিটি নিয়ে হলি আর্টিজানের ঘটনায় নিহতদের পরিবারের কারও কোনো আপত্তির কারণে সেন্সর পেতে দেরি হচ্ছে কিনা। যেহেতু একই ঘটনা নিয়ে বলিউডে নির্মিত ‘ফারাজ’ ছবিটি নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা করেছেন অবিন্তা কবিরের মা।

‘না না। ওইদিন আসলে কী হয়েছে আমরা কেউই তা ঠিকঠাক করে জানি না। এটা তো ওইদিনের ঘটনার অনুপ্রেরণায় নির্মিত একটা ছবি। ওখানে সে চরিত্রগুলো ছিলো এখানে সে ধরণের কোনো চরিত্রই নেই। কারো ব্যক্তিগত জীবন থেকে কোনো কিছু নেওয়া না। যেহেতু আমরা অনুপ্রেরণায় বানিয়েছি, তাতে মনে হয় না কারো কোনো আপত্তি থাকার কথা। আর এখন পর্যন্ত কোনো অভিযোগ আসেও নি,’— বেশ জোরালো কণ্ঠে বলেন তিশা।

ক্ষোভও ছিলো তার কণ্ঠে, ‘এ ছবিটা আটকে রাখার কারণে বাইরে দেশে আমাদের ভাবমূর্তি খুব একটা ভালো হচ্ছে না। বাইরে দেশে ওরাও বেশ কনফিউড। এখন এতদিন ধরে শনিবার বিকেল আটকে আছে। আমাদের ছবিটা আপিল বোর্ড দেখেছে। সেন্সর বোর্ড সার্টিফিকেট দেওয়ার কথা। এখন আপনারা সেন্সর বোর্ডকে প্রশ্ন করেন, কবে সার্টিফিকে পাবো? সেন্সর পেলেই আমরা ছবি মুক্তি দিতে প্রস্তুত আছি।’

এর পিছনে কোনো শক্তি কাজ করছে কিনা? ‘এর পিছনে কোনো শক্তি কাজ করছে কিনা তা আমি এ মুহূর্তে বলতে পারছি না। বলতে চাইও না।’

সারাবাংলা/এজেডএস

তিশা শনিবার বিকেল সেন্সর সার্টিফিকেট হলি আর্টিজান


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর