Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘তুমি কি শাড়ি পরে নাচ করো?’

আশীষ সেনগুপ্ত
১১ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৩৮

একাধারে তিনি নৃত্যশিল্পী, সোস্যাল অ্যাক্টিভিস্ট, আবার নৃত্যগুরু। নাচই তার ধ্যান-জ্ঞান। তার যাপিতজীবন শুধু নাচকে ঘিরেই। তিনি বাংলাদেশের সর্বজনপ্রিয় নৃত্যশিল্পী, নৃত্য সংগঠক আনিসুল ইসলাম হিরু। দেশের অন্যতম নৃত্য শিক্ষাকেন্দ্র ‘সৃষ্টি কালচারাল সেন্টার’র প্রতিষ্ঠাতাও তিনি।

নাচকে ধারণ করে দেশের ভাবমূর্তিকে প্রতিনিয়তই প্রতিষ্ঠিত করে চলেছেন বিদেশের মাটিতেও। বলা যায়, তিনিই একমাত্র বাংলাদেশের নৃত্যশিল্পী, যিনি বিদেশের মাটিতে সবচেয়ে বেশী একক পরিবেশনা করেছেন।

ঢাকায় জন্ম ও বেড়ে ওঠা আনিসুল ইসলাম হিরু একদিন নৃত্যশিল্পী হবেন – এই ভাবনাটাই ছিলনা। তাই অনেকটা দেরিতেই তার নাচের জগতে আসা। নটরডেম কলেজে পড়ার সময় বন্ধুত্ব গড়ে ওঠে দেশের দুই গুণী নৃত্যশিল্পী সোহেল রহমান ও প্রয়াত অনুপ দাশের সঙ্গে। আর ওদের সঙ্গে চলাফেরা করতে গিয়েই একসময় নাচের প্রতি আগ্রহ তৈরি হয় হিরুর।

নাচের প্রথম পাঠ বাফা’তে। এরপর গুণী নৃত্যগুরুদের সান্নিধ্য আর ঐকান্তিক প্রচেষ্টায় নিজেকে প্রতিষ্ঠিত করেন দেশের অন্যতম একজন নৃত্যশিল্পীদের কাতারে।

আজকের কথোপকথন নৃত্য অন্তঃপ্রাণ এই মানুষটির সঙ্গে। যিনি শোনালেন তার নৃত্যগুরু হয়ে ওঠার গল্প আর নৃত্য নিয়ে তার আশা-আকাঙ্ক্ষার কথা…

সারাবাংলা/এএসজি

আনিসুল ইসলাম হিরু কথোপকথন নৃত্যগুরু নৃত্যশিল্পী সারাবাংলা কথোপকথন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর