Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টিফিনের টাকা বাঁচিয়ে ‘ইউকুলেলের মেঘন ভাই’র প্রথম গিটার

আশীষ সেনগুপ্ত
১৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:০৭

ছোটবেলায় আর দশজনের মতোই স্বপ্ন ছিল একদিন ডাক্তার হবেন। কিন্তু কিশোরবেলা থেকেই তার বিচরণ সাহিত্য ও সাংস্কৃতিক জগতের আলোকিত মানুষদের সঙ্গে। তাদের সঙ্গে পথ চলতে গিয়েই একটা সময় সংগীতের প্রতি তৈরি হয় তার ভক্তি আর ভালোবাসা। পাশাপাশি থিয়েটার আর বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ডেও জড়িয়ে পড়েন তিনি। তার ধ্যান-জ্ঞান হয়ে ওঠে গান আর গান।

কিন্তু মধ্যবিত্ত পরিবারে বেড়ে ওঠা এই ছেলেটি সেদিন অর্থের অভাবে ভালো একটা গিটার কিনতে পারেনি। স্কুলের টিফিনের টাকা বাঁচিয়ে কেনা অতি সাধারণ একটা গিটারই হয়ে উঠেছিল তার নিত্যসঙ্গী। গিটার বাজিয়ে গান গেয়ে পাড়া মহল্লা মাতিয়ে রাখতেন সেই বয়সেই।

নাম তার মেঘন। খোন্দকার মোহাম্মদ ফিলকুল আহমেদ মেঘন। আজ যিনি দেশের সঙ্গীতাঙ্গনে সর্বজনপ্রিয় ‘ইউকুলেলের মেঘন ভাই’। সেদিন যার হাতে একটা ভালো গিটার ছিল না, আজ তার ঘরভর্তি শুধু গিটারই নয়, সবধরনের বাদ্যযন্ত্রের বিপুল সংগ্রহ। পেশায় চাটার্ড অ্যাকাউন্টেন্ড, কিন্তু সংগীতের প্রতি তার উদ্যম আর প্রজ্ঞায় গড়ে তুলেছেন ‘ইউকুলেলে সেন্টার বাংলাদেশ’। যা এখন দেশের তরুণ সঙ্গীতপ্রেমীদের কাছে আস্থার স্বপ্নযাত্রী।

জীবনের গল্প যেমন হয়, গল্পের মতন, মেঘনের জীবনটাও তাই। চলার পথে হানা দেওয়া মেঘগুলো সরিয়ে আজকের মেঘন হয়ে ওঠার গল্প এবারের সারাবাংলা কথোপকথনে…

সারাবাংলা/এএসজি

ইউকুলেলে সেন্টার বাংলাদেশ ইউকুলেলের মেঘন ভাই কথোপকথন ফিলকুল আহমেদ মেঘন মেঘন যন্ত্রশিল্পী সংগীত ও যন্ত্রশিল্পী সংগীতশিল্পী সারাবাংলা কথোপকথন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর