Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বাধীনতা দিবসের নাটক ‘একটি দুঃস্বপ্নের রাত’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৪ মার্চ ২০২৩ ১৫:৩২

ঢাকা: স্বাধীনতা দিবস উপলক্ষে বিটিভিতে প্রচারিত হবে বিশেষ নাটক ‘একটি দুঃস্বপ্নের রাত’। নান্নু চৌধুরীর রচনায় এটি প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, চিত্রলেখা গুহ, মোহাম্মদ বারী, মতিউর রহমান, আশিক চৌধুরী, সুমাইয়া সাকি, গাজী রোকন ও তমা ইসলাম। প্রচারিত হবে ২৬ মার্চ রাত ৯টায়।

নাটকের গল্পে দেখা যাবে- ১৯৭১ সালে ২৫ মার্চ সন্ধ্যায় সারা ঢাকা শহরে কারফিউ চলছে। শহর অবরুদ্ধ হয়ে আছে পাকিস্তানি সৈন্যদের নিয়ন্ত্রণে। সেই রাতে জামান সাহেব ও সেলিনা বেগম দম্পতি অপেক্ষায় আছেন তাদের একমাত্র ভার্সিটি পড়ুয়া সন্তান জাহিদের ঘরে ফেরার। হঠাৎ দরজায় কড়া নড়ে। ভয়ে ভয়ে তারা দরজা খুলে দেখেন এক তরুণী। নাম তার হাসি, সেও ভার্সিটিতে পড়ে। তার কাকুতি-মিনতিতে সে রাতে ওই তরুণীকে নিজের ঘরে আশ্রয় দেন। এর কিছুক্ষণ পর তাদের সন্তান জাহিদও ঘরে ফেরেন। ভার্সিটি পড়ুয়া এই দুই তরুণ-তরুণীর পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতা নিয়ে আলাপ হওয়ার পর তারা একে অন্যের জন্য টান অনুভব করেন এবং তারা যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

কিন্তু মাঝ রাতে বাড়িতে প্রবেশ করে পাকিস্তানি আর্মিরা। তারা খুঁজতে থাকে জাহিদকে। বাবার-মায়ের জোরাজুরিতে জাহিদ বাগানে আশ্রয় নেয়। জাহিদকে না পেয়ে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা জাহিদের বাবাকে আঘাত করে হাসিকে তুলে নিয়ে যায়। বাবা মায়ের চিৎকারে জাহিদ ঘরে ফিরে ক্রোধে ফেটে পড়ে। এরপর সব বাধা উপেক্ষা করে জাহিদ বাসা থেকে বেরিয়ে নির্জন রাস্তা দিয়ে ছুটতে থাকে ক্যাম্পের উদ্দেশ্যে। প্রতিশোষের নেশা জাহিদকে পেয়ে বসে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

একটি দুঃস্বপ্নের রাত বিটিভি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর