Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাগজের মাটির পোস্টার ফিল্ম আর্কাইভে হস্তান্তর

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
৬ এপ্রিল ২০২৩ ১৬:৪৯

পৃথিবীব্যাপী চলচ্চিত্র নির্মাতারা চলচ্চিত্রের প্রচারের জন্য নানা ধরনের পোস্টার ফেস্টুন তৈরী করে। আজ পর্যন্ত কোনো দেশে মাটি দিয়ে পোস্টার তৈরী করার তথ্য এখনো জানা যায়নি। সম্ভবত বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক আলী জুলফিকার জাহেদী একমাত্র মাটি দিয়ে পোস্টার তৈরী করে প্রথম রেকর্ড সৃষ্টি করেছেন। বৃহস্পতিবার (৬ এপ্রিল) পরিচালক আলী জুলফিকার জাহেদী ‘কাগজ’ চলচ্চিত্রের মাটি দিয়ে তৈরী পোস্টার ও চলচ্চিত্রটির একটি ডিজিটাল কপি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামের জন্য দিয়েছেন। এটি গ্রহণ করেছেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিন।

পোস্টারটি তৈরী করেন ভাস্করশিল্পী শূন্য রিংকু। হস্তান্তরের সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মোঃ মোফাকখারুল ইকবাল, পরিচালক ফারহানা রহমান, চলচ্চিত্র পরিচালক গাজী মাহবুবসহ আরো অনেকে।

২০২২ সালে আলী জুলফিকার জাহেদী ‘কাগজ’ নির্মাণ করেন। নির্মাতা লেখকের দর্শন কীভাবে মানুষের উপর প্রভাব বিস্তার করে তা নিয়ে চলচ্চিত্রটি পরিচালনা করেন। এটি গেল বছরের ২৩ ডিসেম্বর মুক্তি পায়। এই চলচ্চিত্রে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন ইমন, মাইমুনা মম, আইরিন সুলতানা, শহীদুজ্জামান সেলিম, মডেল ইমি, এলিনা শাম্মী।

সারাবাংলা/এজেডএস

কাগজ ফিল্ম আর্কাইভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর