Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কানে বাংলাদেশের অংশগ্রহণ নিয়ে অনিশ্চিয়তা

আহমেদ জামান শিমুল
১৮ মে ২০২৩ ১৯:৩৪

গত বছর ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব:একটি জাতির রূপকার’-এর ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেছিলেন, প্রতিবছর সেখানে বাংলাদেশি স্টল থাকবে। সে অনুযায়ী এবারের ৭৬তম আসরে উৎসবের ‘মার্শে দ্যু ফিল্ম’ বিভাগে স্টল নিয়েছিল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি)। কিন্তু ১৬ মে উৎসবটি শুরু হয়ে গেলেও বাংলাদেশ প্রতিনিধিদল এখনো সেখানে পৌঁছায়নি। এমনকি তাদের এখন পর্যন্ত ভিসা আবেদনই হয়নি। ফলে উৎসবে অংশগ্রহণ নিয়ে অনিশ্চিয়তা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, বিএফডিসি থেকে এমডি, পরিচালক (উৎপাদন) সহ পাঁচজন যাওয়ার জন্য প্রস্তাবনা জমা দেওয়া হয়। পরবর্তীতে তা তিনে নেমে আসে। এর বাইরে শিল্পীদের তরফ থেকে জায়েদ খান ও নিপুণ আক্তারের যাওয়ার কথা। কিন্তু সরকারি কর্মকর্তারা এখনও তথ্য মন্ত্রণালয় থেকে বিদেশ যাত্রার জন্য ছাড়পত্র পাননি।

এ বিষয়ে বিএফডিসির জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া সারাবাংলাকে বলেন, সরকারি কর্মকর্তাদের দেশের বাইরে কোনো অনুষ্ঠানে অংশ নিতে হলে জিও (গর্ভমেন্ট অর্ডার) লাগে। সেটি এখনো হয়নি। আশা করছি রোববার নাগাদ হয়ে যাবে। এরপর নিতে হবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ছাড়পত্র নিতে হবে। তারপর ভিসা আবেদন করতে হবে।

এত দ্রুত সময়ে এতগুলো কাজ কীভাবে করবেন? আপনারা শেষ মুহূর্তেই বা কেনো এগুলো করতে গেলেন? ‘আমরা মন্ত্রণালয়ে আবেদন করেছি গেল ৩০ এপ্রিল। সাধারণত সকল প্রক্রিয়া সম্পূর্ণ করতে ৩-৪ দিন লাগে। সে অনুযায়ী আমরা ভেবেছিলাম ১১-১২ মের মধ্যে আমরা সবকিছু সম্পূর্ণ করতে পারবো। আর এ ধরনের সরকারি সফরে ভিসা খুব দ্রুত প্রসেসিং হয়।

এ কর্মকর্তার কথায় বোঝায় যাচ্ছে এবারের আসরে বাংলাদেশের অংশগ্রহণ অনেকটাই অনিশ্চিয়তায় পরে গিয়েছে। ২৭ মে উৎসবটি শেষ হবে। এখন আগামী সপ্তাহে সকল প্রক্রিয়া শেষ করে তারা আদৌ যেতে পারবেন কিনা তা এখনই বলা যাচ্ছে না।

সরকারি কর্মকর্তাদের কানে অংশগ্রহণ নিয়ে অনিশ্চিয়তা তৈরি হলেও কানের ‘মার্শে দ্যু ফিল্ম’ বিভাগে নিজের ছবি নিয়ে গেছেন অরণ্য আনোয়ার। তার পরিচালিত ‘মা’ ছবিটি আগামী ২০ মে সেখানে প্রদর্শিত হবে। এছাড়া বাংলাদেশ থেকে সেখানে অংশ নিয়েছেন নির্মাতা অরণ্য আনোয়ার, স্বপন আহমেদ, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ, নঈম ইমতিয়াজ নেয়ামূল, সাজ্জাদ খানসহ বেশ কয়েকজন গণমাধ্যমকর্মী।

বিজ্ঞাপন

১৬ মে বাংলাদেশ সময় রাত ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়েছে ৭৬তম কান চলচ্চিত্র উৎসব। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে দেখানো হয় হলিউড সুপারস্টার জনি ডেপ অভিনীত ‘জান দ্যু ব্যারি’। এবার উৎসবটির সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপামের জন্য মূল প্রতিযোগিতা বিভাগে লড়বে ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি প্রামাণ্যচিত্র। আঁ সেঁর্তা রিগা শাখায় ২০টি, প্রতিযোগিতার বাইরে ৬টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ১টি টিভি সিরিজ, মিডনাইট সেশনসে ৫টি, কান প্রিমিয়ারে ৭টি এবং স্পেশাল সেশনস শাখায় রাখা হয়েছে ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও ৩টি প্রামাণ্যচিত্র।

এছাড়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মূল প্রতিযোগিতায় ১১টি এবং শিক্ষার্থী পরিচালকদের বিভাগ লা সিনেফে রয়েছে ১৬টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। কানের আরও দুই বিভাগ সিনেমা দ্যু লা প্লাজ এবং কান ক্ল্যাসিকসের অফিসিয়াল সিলেকশনে রয়েছে কয়েকটি ছবি।

১২ দিনব্যাপী কান উৎসবের পর্দা নামবে আগামী ২৭ মে। সমাপনী চলচ্চিত্র হিসেবে দেখানো হবে পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ২৭তম সিনেমা ‘এলেমেন্টাল’।

সারাবাংলা/এজেডএস

৭৬তম কান চলচ্চিত্র উৎসব অংশগ্রহণে অনিশ্চিয়তা কানে বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর