Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা ১৫ দিনে ২১টি প্রদর্শনী নিয়ে মঞ্চে ‘আমি বীরাঙ্গনা বলছি’

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৭ জুন ২০২৩ ১৫:০৫

১৯৯৪ সালে প্রথম প্রকাশিত নীলিমা ইব্রাহিম কৃত ‘আমি বীরাঙ্গনা বলছি’, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের এক নির্মম অধ্যায়ের দলিল। এই দলিলে বিবৃত হয়েছে সমাজের ভিন্ন ভিন্ন পর্যায় থেকে উঠে আসা সাতজন বীরাঙ্গনা নারীর অভিজ্ঞতা। ভিন্ন ভিন্ন পারিবারিক অবস্থা থেকে উঠে আসা এই বীরাঙ্গনাদের মাঝে সবচেয়ে বড় মিল হচ্ছে জীবন যুদ্ধে তারা কেউই পরাজিত হননি।

নীলিমা ইব্রাহিমের ‘আমি বীরাঙ্গনা বলছি’র বয়ান ভিত্তি করে ‘স্পর্ধা: ইন্ডিপেন্ডেন্ট থিয়েটার কালেকটিভ’ একই নামে এক প্রযোজনা উপস্থাপন করেছে, যেখানে শতকরা ৯৯ ভাগ ভাষা নীলিমা ইব্রাহিমের সেই দলিল থেকে নেওয়া। সৈয়দ জামিল আহমেদ পরিকল্পিত ও নির্দেশিত এই প্রযোজনাতে সহযোগিতা করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

নাটকে দুই বীরাঙ্গনা ময়না ও মেহেরজানের বয়ানে তাদের ওপর চলা নির্মমতার কথা তুলে ধরা হয়েছে। নাটকে ‘মেহেরজান’ চরিত্রে অভিনয় করেছেন মহসিনা আক্তার। বয়স কম, শরীর কী, তা বুঝে ওঠার আগেই তাকে পাকিস্তানি সেনাদের হাতে নির্যাতিত হতে হয়েছে। তার হৃদয়ের অন্তহীন হাহাকার আর আর্তনাদ দর্শকের মন ছুঁয়ে যায়। আরেক বীরাঙ্গনা ‘ময়না’ চরিত্রে অভিনয় করেছেন শারমিন আক্তার। দুই বীরাঙ্গনার বয়ানের পাশাপাশি আমি বীরাঙ্গনা বলছি বই থেকে আরও নানা তথ্য উপজীব্য করে সাজানো হয়েছে নাটকটি। মূল দুই চরিত্রের বাইরে এতে আরও অভিনয় করেছেন বুড়ী আলী, শ্রাবণী ফেরদৌস, আরমীন মূসা, সোহেল রানা, সরওয়ার জাহান, সিফাত নওরীন, জৌপারী লুসাই, রিয়াসাত সালেকিন ও উম্মে আইমান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে ১৬ জুন থেকে ৩০ জুন টানা ১৫ দিন এই নাটকটির ২১টি প্রদর্শনী করবে ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেকটিভ’।

১৬ জুন (শুক্রবার) বিকেল চারটায় অনুষ্ঠিত হয় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী। এরপর এদিনই সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল আরেকটি প্রদর্শনী। ১৭ জুন বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায়; ১৮ থেকে ২২ জুন সন্ধ্যা ৭টায়; ২৩ ও ২৪ জুন বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায়; ২৫ থেকে ২৭ জুন সন্ধ্যা ৭টায় নিয়মিত প্রদর্শনী রয়েছে। ২৮ জুন সন্ধ্যা সাড়ে ৭টায়; ২৯ জুন বিকেল ৪টা ও সন্ধ্যা সাড়ে ৭টায়; ৩০ জুন বিকেল ৪টায় ঈদের বিশেষ প্রদর্শনী ও সন্ধ্যা সাড়ে ৭টায় সমাপনী প্রদর্শনী থাকছে।

‘আমি বীরাঙ্গনা বলছি’ নাটকটি নির্দেশনার পাশাপাশি মঞ্চ ও আলোক পরিকল্পনা এবং সংগীতও নির্বাচন করেছেন সৈয়দ জামিল আহমেদ। ড্রামাটার্গ ও পোশাক পরিকল্পনায় মহসিনা আক্তার, সহকারী নির্দেশনায় এম এস রানা, সংগীতে থাকছেন আরমীন মূসা ও ঘাসফড়িং কয়্যার।

১৬ জুন (শুক্রবার) বিকেল চারটায় অনুষ্ঠিত নাটকটির উদ্বোধনী প্রদর্শনীর কিছু দৃশ্য_

ছবি- ‘স্পর্ধা: ইনডিপেনডেন্ট থিয়েটার কালেকটিভ’র সৌজন্যে

সারাবাংলা/এএসজি

আমি বীরাঙ্গনা বলছি টানা ১৫ দিনে ২১টি প্রদর্শনী নিয়ে মঞ্চে ‘আমি বীরাঙ্গনা বলছি’ বাংলাদেশ শিল্পকলা একাডেমি সৈয়দ জামিল আহমেদ স্টুডিও থিয়েটার হল স্পর্ধা: ইন্ডিপেন্ডেন্ট থিয়েটার কালেকটিভ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর