Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্জেন্টিনায় প্রতিযোগিতা করছে ‘আম-কাঁঠালের ছুটি’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৫ জুলাই ২০২৩ ১৫:২৩

মোহাম্মদ নূরুজ্জামান নির্মাণ করেছেন শিশুতোষ চলচ্চিত্র ‘আম-কাঁঠালের ছুটি’। শরীফ উদ্দিন সবুজের ছোটগল্প অবলম্বনে নির্মিত ছবিটি বিশ্বের বিভিন্ন চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে। প্রশংসিত হচ্ছে, পুরস্কৃতও হচ্ছে। ছবিটি এবার অংশ নিবে আর্জেন্টিনায়। দেশটির বুয়েনস আইরেস শহরে আয়োজিত ‘ইউবিএ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ‘আন্তর্জাতিক পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা’ বিভাগে ছবিটি প্রতিযোগিতা করবে।

আগামী ২৫ থেকে ৩০শে জুলাই ২০২৩ উৎসবটি অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশ থেকে জমা পড়া প্রায় আটশত চলচ্চিত্র থেকে বাছাইকৃত ১২টি চলচ্চিত্র স্থান পেয়েছে এই বিভাগে।

উৎসবে সালা মানুয়েল আন্তিন মিলনায়তনে ২৬ ও ২৮ জুলাই ‘আম-কাঁঠালের ছুটি’ চলচ্চিত্রের দুইটি প্রদর্শনী থাকছে যথাক্রমে বুয়েনস আইরেস সময় সন্ধ্যা ৬টা এবং দুপুর ১টা ৩০ মিনিটে। প্রতিটি শোতেই থাকবে দর্শকের সাথে নির্মাতার প্রশ্নোত্তর সেশন।

গত শতাব্দীর সত্তর-আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যারা শৈশব-কৈশোর পার করেছেন তারা তাদের সেই বয়সের যাপিত জীবনকে নস্টালজিক আবহে তৈরি এই চলচ্চিত্রে দেখতে পাবেন বলে মনে করেন নির্মাতা। সেই সাথে হারিয়ে যাওয়া কিংবা হারাতে বসা প্রাকৃতিক পরিবেশ আর আমাদের নিজস্ব লোকজ সংস্কৃতির সাথে পরিচিত হবে নতুন প্রজন্মের শিশু-কিশোররা। চলচ্চিত্রটির আন্তর্জাতিক সংস্করণের নামকরণ করা হয়েছে সামার হলিডে।

কারো সাথে মিশতে না পারা আট বছর বয়সী একটি শহুরে ছেলে গ্রীষ্মের ছুটিতে গ্রামে বেড়াতে এসে কীভাবে নতুন এক জগৎ আবিষ্কার করে, খুঁজে পায় বন্ধুত্ব্ব আর রোমাঞ্চের স্বাদ তারই আখ্যান এই পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র।

সম্প্রতি স্পেনের বার্সেলোনা ইন্ডি ফিল্মমেকার্স ফেস্ট থেকেও অফিসিয়াল সিলেকশন পেয়েছে ‘আম-কাঁঠালের ছুটি’। গত ২৬ মে থেকে ১ জুন পর্যন্ত রাশিয়ার চেবাক্সারিতে অনুষ্ঠিত চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড অর্জন করে ছবিটি। গত বছর ২৬ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত জগজা নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটির ইন্টারন্যাশনাল প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। এশিয়ান পার্স্পেক্টিভ বিভাগে ছবিটির আরও একটি প্রদর্শনী হয় সেখানে।

সিনেমাকার প্রযোজিত এই চলচ্চিত্রটি খুব ছোট একটি কারিগরী ইউনিট আর আনকোরা একদল অপেশাদার অভিনয়শিল্পীদের নিয়ে গাজীপুরের হারবাইদ সংলগ্ন এলাকায় ছবিটির শুটিং হয়েছে। এই ছবির সিনেমাটোগ্রাফি করেছেন নির্মাতা নিজেই, সাথে ছিলেন ম্যাক সাব্বির। প্রযোজনা, পরিচালনা, চিত্রনাট্য রচনার পাশাপাশি সাউন্ড ডিজাইনও করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন লিয়ন, জুবায়ের, আরিফ, হালিমা ও তানজিল। আরও ছিলেন ফাতেমা, কামরুজ্জামান কামরুল, আব্দুল হামিদ প্রমুখ। চলচ্চিত্রটির প্রধান সহকারী পরিচালক যুবরাজ শামীম।

দেশের দর্শকদের জন্য আগামী ১৮ আগস্ট প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে ‘আম-কাঁঠালের ছুটি’।

সারাবাংলা/এজেডএস

আম কাঁঠালের ছুটি আর্জেন্টিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর