Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুড়ঙ্গ’ পাইরেসির অভিযোগে দুজন আটক, হচ্ছে মামলা

আহমেদ জামান শিমুল
২৯ জুলাই ২০২৩ ১৮:১৯

ঈদে মুক্তিপ্রাপ্ত রায়হান রাফি পরিচালিত ‘সুড়ঙ্গ’ পাইরেসির শিকার হয়েছে। এর সঙ্গে জড়িত থাকার কথা জানিয়ে পুলিশের ডিবি প্রধান হারুন-অর-রশিদের কাছে অভিযোগ করে প্রযোজনা সংস্থা চরকি ও আলফা আই। অভিযুক্ত ৬ জনের মধ্যে শনিবার (২৯ জুলাই) ২ জনকে পুলিশ আটক করেছে।

আটককৃতরা হচ্ছেন বেসকারি চাকরিজীবী ইমামুল কবির ও আরেকজন ব্যবসায়ী মো. মনিরুল শেখ। একজনকে মিরপুর থেকে আরেকজনকে গাজীপুর থেকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে কপিরাইট ও সাইবার ক্রাইম আইনে মামলা করা হচ্ছে বনানী থানায়।

ডিবি প্রধান হারুন-অর-রশিদ বলেন, ‘দুদিন আগে সুড়ঙ্গ ছবির প্রযোজক, পরিচালক, নায়ক-নায়িকা এসেছিল আমার কাছে। ছবিটি দেশের ও বিদেশের অনেকগুলো হলে চলছে। প্রচুর দর্শক সমাগম হচ্ছে। সে মুহূর্তে কে কারা দর্শককে হলে যাওয়া থেকে বিরত রাখার জন্য ইউটিউব চ্যানেলে বা বিভিন্ন জায়গায় প্রকাশ করে। সেটা আইনের দৃষ্টিতে অপরাধ এবং প্রযোজককে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করার উদ্দেশ্যে করা। ইন্ডাস্ট্রির জন্য ক্ষতিকর। তাই আমাদের কাছে অভিযোগ আসার পর পরই অ্যাকশন নিয়েছে। আটকৃতরা পাইরেসির সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।’

কীভাবে কোথায় থেকে এটি পাইরেসি হয়েছে এ ব্যাপারে তাদেরকে জিজ্ঞাসাবাদের পরে বিস্তারিত জানানো হবে বলে জানান ডিবি প্রধান।

ছবিটির পরিচালক রায়হান রাফি দর্শকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ‘সাধারণত কোনো ছবি পাইরেসি হওয়ার পর দর্শক কমে যায়। কিন্তু গেল দুদিন আমাদের অধিকাংশ শো হাউজফুল যাচ্ছে। এটা আমাদের জন্য ভালো খবর।’

পাইরেসির খবর একটু পজেটিভলি প্রকাশের জন্য অনুরোধ করেন চরকির প্রধান পরিচালন কর্মকর্তা রেদোয়ান রনি। একই সঙ্গে কৃতজ্ঞতা জানান, ডিবির প্রতি দ্রুত অ্যাকশন নেওয়ায়। তিনি বলেন, ‘যারা পাইরেসি করেন তারা তো ফেসবুক বা ইউটিউব থেকে লিগ্যাল পথে কোনো আয় করতে পারে না। তাদের উদ্দেশ্য থাকে পাইরেটেড লিংকের মাধ্যমে সাধারণ মানুষের আইডি কিংবা বিভিন্ন ব্যক্তিগত তথ্য দখলে নিয়ে নেওয়া। তাই সবার প্রতি অনুরোধ থাকবে এ ধরনের লিংক শেয়ার না করার।’

তিনি জানান, ইতোমধ্যে চরকি ও পুলিশের সাইবার ক্রাইম ইউনিট মিলে পাইরেটেড লিংকের অধিকাংশই সরিয়ে ফেলা হয়েছে। পাইরেসির কথা জানার পর পরই তাদের নিজস্ব টিম কাজ শুরু করেছিল বলে জানান রোদোয়ান রনি।

তমা মীর্জা জানান, পাইরেসির কথা জানার পর পরই তারা নানাভাবে কাজ শুরু করেছিলেন। দেরি করে পুলিশ বা আইনি ব্যবস্থা নেওয়ার অভিযোগ সত্য নয় বলে দাবি করেন।

‘সুড়ঙ্গ’-এর অন্যতম প্রযোজক শাহরিয়ার শাকিল জানান, রাজধানীর বনানী থানায় আনুষ্ঠানিক মামলা প্রক্রিয়াধীন রয়েছে। শনিবার বিকেলের মধ্যে মামলা নধিবদ্ধ হবে।

সারাবাংলা/এজেডএস

দুজন আটক পাইরেসি সুড়ঙ্গ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর