Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেক্সিকোতে ‘সাঁতাও’সহ বাংলাদেশের ৫টি ছবি

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১০ আগস্ট ২০২৩ ১৬:৪৭

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে অনুষ্ঠিত হয় ‘সার্ভান্টিনো আন্তর্জাতিক উৎসব’। খন্দকার সুমনের ‘সাঁতা’সহ ৫টি ছবি উৎসবের ৫১তম আসরে দেখানো হবে। অন্য ছবিগুলো হচ্ছে খিজির হায়াত খানের ‘ওরা ৭জন’, ফাখরুল আরেফিন খানের ‘জেকে ১৯৭১’, নাজমুস সাকিব আহমেদের ‘প্রিয়াঙ্কা’ এবং উজ্জ্বল কুমারের ‘মৃত্যুঞ্জয়ী’। ১৩ থেকে ১৯ অক্টোবর উৎসবটি চলবে।

সার্ভান্টিনো উৎসবটি উত্তর আমেরিকার বৃহত্তম সাংস্কৃতিক উৎসব। ১৯৭২ সাল থেকে মেক্সিকোর গুয়ানুহওয়াটো শহরে প্রতি বছর এটি অনুষ্ঠিত হয়। বিখ্যাত স্প্যানিশ উপন্যাস ‘ডন কিহোটতে’ এর লেখক মিগেল ডি সার্ভান্টেস সাভেইদ্রুহ-এর প্রতি শ্রদ্ধা জানাতে উৎসবটির আয়োজন করা হয়। শিল্পকলার সকল শাখা এই উৎসবটিতে উদযাপিত হয়।

উৎসবের অফিসিয়াল ওয়েব সাইট থেকে জানা যায়, ‘জেকে ১৯৭১’ দেখানো ১৫ অক্টোবর, ‘ওরা ৭জন’ দেখাবে ১৬ অক্টোবর এবং ‘প্রিয়াঙ্কা’ প্রদর্শিত হবে ১৭ অক্টোবর দুপুর ১২টায়। ১৮ অক্টোবর বিকেল ৫টায় ‘মৃত্যুঞ্জয়ী’ এবং ১৯ অক্টোবর একই সময়ে ‘সাঁতাও’ প্রদর্শিত হবে।

‘সাঁতাও’ চলচ্চিত্রের পরিচালক খন্দকার সুমন বলেন, এমন একটি মর্যাদাপূর্ণ উৎসবে বিভিন্ন জাতিগোষ্ঠীর শৈল্পিক চিন্তার মানুষদের কাছে আমাদের চলচ্চিত্র বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। বিষয়টি একই সাথে আনন্দের এবং সম্মানের। চলচ্চিত্র সমালোচক, সম্পাদক ও সংগঠক জনাব আহমেদ মুজতবা জামাল শোভন ভাইয়ের কাছে কৃতজ্ঞতা জানাই। গত জানুয়ারিতে ২১তম ঢাকা আন্তর্জাতিক উৎসবে এই ৫টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিল। তিনি প্রদর্শিত চলচ্চিত্র গুলো হার্ড ডিস্ক বন্দী না রেখে প্রতিনিয়ত বিভিন্ন উৎসবে পাঠিয়ে চলচ্চিত্র গুলোর পরিচর্যা করছেন। মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব আবিদা ইসলাম-কে বিশেষ ভাবে কৃতজ্ঞতা জানাই। তিনি সার্ভান্টিনো উৎসবের আয়োজক এবং চলচ্চিত্র নির্মাতাদের মাঝে সেতুবন্ধন তৈরি করেছেন।

সারাবাংলা/এজেডএস

ওরা সাতজন জেকে ১৯৭১ প্রিয়াঙ্কা মৃত্যুঞ্জয়ী সাঁতাও সার্ভান্টিনো আন্তর্জাতিক উৎসব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর