Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কলকাতার চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের তিন ছবি

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২০ আগস্ট ২০২৩ ১৫:৪২

‘পূর্বাঞ্চলীয় ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভালের দ্বিতীয় আসর। উৎসবটি ২২ থেকে ২৭ সেপ্টেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে। এবারের আসরে মনোনীত হয়েছে বাংলাদেশের তিনটি চলচ্চিত্র। চলচ্চিত্রগুলো হচ্ছে খন্দকার সুমন’র ‘সাঁতাও’, নূর ইমরান মিঠু’র ‘পাতাল ঘর’ এবং সৈয়দা নিগার বানু’র ‘নোনা পানি’।

ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র ভাইস চেয়ারম্যান জনাব প্রেমেন্দ্র মজুমদার বলেন, বিশ্ব চলচ্চিত্রের দিন দিন বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অবস্থান তৈরি হচ্ছে। তারই প্রতিফলন হিসেবে বিশ্বের নানান মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের অংশগ্রহণ দেখা যাচ্ছে।

‘সাঁতাও’ পরিচালক খন্দকার সুমন বলেন, ১৯৫৯ সালে প্রতিষ্ঠিত পূর্বাঞ্চলীয় ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিস অফ ইন্ডিয়া’র আয়োজনে ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভাল কলকাতা’র এইটি ২য় সংস্করণ। বিশুদ্ধ চলচ্চিত্রের এই উৎসবের এমন একটি আয়োজনে বাংলাদেশের একাধিক চলচ্চিত্রের উপস্থিতি জানান দিচ্ছে বিশ্ব চলচ্চিত্রে বাংলাদেশের চলচ্চিত্র গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

‘সাঁতাও’-এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক।  নোনা পানির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান, জয়িতা, বিলকিস বানু, রুবেল। পাতালঘরের প্রধান চরিত্রে আছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি। ছবি তিনটির মধ্যে ‘পাতালঘর’ ব্যতীত বাকি দুটি সিনেমা হলে মুক্তি পেয়েছিল।

সারাবাংলা/এজেডএস

কলকাতা চলচ্চিত্র উৎসব নোনা পানি পাতালঘর সাঁতাও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর