Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুমী শারমীনের নতুন গান ‌‌‘চল বেঁচে থাকি’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৭ আগস্ট ২০২৩ ১৭:০৯

সুমী শারমীন বাংলাদেশ বেতার এবং বিটিভির উচ্চাঙ্গ সংগীত, নজরুল সংগীত, আধুনিক গানের তালিকাভুক্ত শিল্পী। শত ব্যস্ততার মাঝেও গানের সঙ্গেই বসবাস করছেন এই শিল্পী। এরই ধারাবাহিকতায় এবার ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ পেল তার নতুন গান ‘চল বেঁচে থাকি’।

গুঞ্জন রহমানের গীতিকবিতায় গানটির সুর করেছেন রাজিব হোসাইন আর সঙ্গীতায়োজন করেছেন সুজন আরিফ। গানটির ভিডিও নির্মাণ করেছেন রাহি আব্দুল্লাহ।

ধ্রুব মিউজিক স্টেশনের ইউটিউব চ্যানেলের পাশাপাশি গানটি শুনতে পাওয়া যাচ্ছে দেশি ও আন্তর্জাতিক একাধিক অ্যাপে।

মাত্র সাড়ে চার বছর বয়স থেকে ১১বছর পর্যন্ত নিরবিচ্ছিন্নভাবে ওস্তাদ সাইমুদ আলী খাঁন, ওস্তাদ ওমর ফারুক, ওস্তাদ আজাদ রহমান, শ্রী মঞ্জুশী রায়, পন্ডিত অমরেশ রায় চৌধুরীর কাছে বেনারেস ঘারানায় ক্লাসিকাল ধ্রুপদে তালিম নেন সুমী।

নতুন কুঁড়িতে চ্যাম্পিয়নসহ জাতীয় পর্যায়ে সংগীত এর বিভিন্ন বিষয়ে প্রথম হয়ে ১১টি স্বর্ণপদক অর্জন করেন এই শিল্পী। ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ঢাকায় ছাত্রী থাকা অবস্থায় প্লেব্যাক, জিঙ্গেলসহ বিভিন্ন চ্যানেলে সংগীত পরিবেশন করে আসছেন।

প্রথম প্লেব্যাক করার সৌভাগ্য হয় দেশবরেণ্য গুনী সুরকার সত্য সাহার হাত ধরে মাত্র সাত বছর বয়সে। ফোয়াদ নাসের বাবুর হাত ধরে জিঙ্গেলে নাম লেখান তিনি। তারপর আর ফিরে তাকাতে হয়নি তাকে, বাপ্পা মজুমদার, রিপন খানসহ একাধিক গুনী মেধাবী শিল্পীদের সাথে গান করার পাশাপাশি নামকরা বিজ্ঞাপনের কন্ঠযোদ্ধা সুমী শারমীন।

১৯৯৪ সালে তার প্রথম মৌলিক গানের একক অ্যালবাম প্রকাশিত হয়। দেশের বাইরে দীর্ঘদিন উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান অষ্ট্রেলিয়ায়। সেখানেও থেমে থাকেন নি সুমী। মেধাবী এই শিল্পী আন্তর্জাতিক ব্যান্ডে মেইন ভোকালিস্ট হিসেবে বিভিন্ন দেশে সংগীত পরিবেশন করেন। ব্রিসবেন রেডিও তে প্যানেল অপারেটর, ব্রডকাস্টিং, প্রেজেন্টার হিসেবে চাকরি করে সুনামের সাথে সাত বছরের লাইসেন্স প্রাপ্ত হন।

দেশে ফিরে হাসান আবিদুর রেজা জুয়েলের সাথে গানচিল মিউজিক থেকে মিউজিক ভিডিও সহ মৌলিক গান প্রকাশিত হয় ২০২০ সালে। এরপর ২০২২ এ সুজন আরিফের সাথে আরেকটি নৌলিক গান প্রকাশিত হয় এই শিল্পীর।
এবছর শিল্পী সুমী শারমীন ‘শ্রেষ্ঠ জয়ীতা’ পদক অর্জন করেন।

গানের পাশাপাশি তিনি লেখালেখির সাথে জড়িত। এ পর্যন্ত আন্তর্জাতিক জার্নালসহ একক বই ১৮টি। তিনি জাতীয় পর্যায়ে স্বীকৃত গীতিকার হিসেবে বিভিন্ন মাধ্যমে কাজ করে যাচ্ছেন।

সারাবাংলা/এজেডএস

চল বেঁচে থাকি সুমী শারমীন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর