Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এখনো সেন্সর হয়নি ‘জাওয়ান’

আহমেদ জামান শিমুল
৬ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৩

আমদানি করা হিন্দি ছবি ‘জাওয়ান’ দেশে মুক্তির বাকি আর মাত্র একদিন। তবে এখন পর্যন্ত সিনেমাটির সেন্সর হয়নি। বুধবার (৬ সেপ্টেম্বর) এর সেন্সর হওয়ার কথা থাকলেও সন্ধ্যা ৭টা পর্যন্ত কোনো সেন্সর শো হয়নি তথা সেন্সর বোর্ডের সদস্যরা সিনেমাটি দেখেননি।

সেন্সর বোর্ডের সদস্যরা বলছেন, কবে ছবিটি সেন্সর হবে তা জানেন না। তবে আমদানিকারক প্রতিষ্ঠান বলছে, আগামীকাল বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সিনেমাটির সেন্সর হবে।

বিজ্ঞাপন

সেন্সর বোর্ডের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুধবার ‘জাওয়ান’ সিনেমার সেন্সর শো হওয়ার কথা ছিল। সেন্সর বোর্ডের একাধিক সদস্য সারাবাংলাকে জানিয়েছেন, বুধবার ছবিটির সেন্সর হয়নি। সেন্সর শো’তে অংশ নেয়ার কোনো চিঠি বা মেসেজ তারা পাননি। কবে সেন্সর শো হবে, সেটিও তারা জানেন না।

পরিচালক সমিতির সভাপতি ও বোর্ড সদস্য কাজী হায়াৎ বলেন, কোনো ছবির সেন্সর শো করার জন্য শিডিউল হলে আমাদের চিঠি দিয়ে জানায়। জরুরি (আর্জেন্ট) হলে মেসেজ বা কল দিয়ে জানায়। এখন পর্যন্ত এরকম কিছুই জানতে পারিনি।

কেন সেন্সরে দেরি হচ্ছে— জানতে চাইলে কাজী হায়াৎ বলেন, এটা তো পরিবেশক বলতে পারবে। আমরা শিডিউল হলে সে অনুযায়ী ছবিটি দেখব। সেন্সর আইন অনুযায়ী ছাড়পত্র দেবো। এর বাইরে আমাদের তো কোনো কাজ নেই।

আগামী শুক্রবার (৮ সেপ্টেম্বর) মুক্তির দিনক্ষণ নির্ধারিত থাকায় আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ছবিটি সেন্সর করানোর সুযোগ রয়েছে। এর আগেও মুক্তির আগের দিন সেন্সর করিয়ে সিনেমার ছাড়পত্র নেওয়ার রেকর্ড রয়েছে।

‘জাওয়ান’-এর ক্ষেত্রে এমনটি ঘটার সম্ভাবনা রয়েছে কি না— এমন প্রশ্নের উত্তরে বোর্ড সদস্য ও প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু বলেন, ‘এ সিদ্ধান্ত বোর্ডের কর্মকর্তারা নেবেন। আমাদের কাজ শুধু শিডিউল অনুযায়ী ছবি দেখা এবং সেন্সর আইনের কোনো ব্যত্যয় ঘটেছে কি না, তা দেখা।’

বিজ্ঞাপন

বাংলাদেশে ‘জাওয়ান’-এর পরিবেশক প্রতিষ্ঠান অ্যাকশন কাটের কর্ণধার অনন্য মামুন অবশ্য বৃহস্পতিবার সেন্সর শো হওয়ার কথা জানালেন। তিনি বলেন, বৃহস্পতিবার সেন্সর হয়ে যাবে। আমরা সব সিনেমা হলে প্রচারের জিনিসপত্র পাঠিয়ে দিয়েছি। আর ছবি যেহেতু সার্ভারে চলবে, সেহেতু আলাদা করে ছবি পাঠানোর দরকার পড়বে না। হল মালিকরা ছবিটি চালানোর জন্য পুরোপুরি প্রস্তুত।

বুধবার থেকে ‘জাওয়ান’-এর অগ্রিম টিকেট বুকিং শুরুর ঘোষণা দিয়েছিল অনেক সিনেমা হল। তবে এখনও সেন্সর ছাড়পত্র না পাওয়ায় তারা টিকিট বিক্রি শুরু করেনি। আবার ভারতে ছবিটি ‍মুক্তি পাচ্ছে বৃহস্পতিবার। বাংলাদেশেও ভারতের সঙ্গে বৃহস্পতিবার ছবিটি মুক্তি দেয়ার কথা বলেছিল অ্যাকশন কাট। বুধবার পর্যন্ত সেন্সর না হওয়ায় সম্ভব হবে না সেটিও।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে পণ্য আমদানি-রফতানি চুক্তি ‘সাফটা’র আওতায় ‘জাওয়ান’ বাংলাদেশে আমদানি করেছে অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। এর বিপরীতে আমাদের দেশ থেকে রফতানি করা হয়েছে ‘নবাব এলএলবি’।

সারাবাংলা/এজেডএস

জাওয়ান টপ নিউজ মুক্তি অনিশ্চিত সেন্সর শো

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর