Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গডফাদারের অনুকরণ নয়, অনুপ্রেরণায় ‘সাম্রাজ্য’

আহমেদ জামান শিমুল
১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৭

চলচ্চিত্র নির্মাতা যারা হতে চান তাদের জন্য অবশ্য পাঠ্য একটি সিনেমা─ ‘দ্য গডফাদার’। বলা হয় এ পৃথিবীতে যত ক্রাইম থ্রিলার ছবি হবে তা দ্য গডফাদারকে ছাড়িয়ে যেতে পারবে না। বিখ্যাত ঔপনাসিক মারি পূজো লিখেছিলেন উপন্যাসটি। ১৯৬৯ সালে বিখ্যাত উপন্যাসটি জনপ্রিয় হওয়ার আগেই এর স্বত্ব কিনে নেয় হলিউডের পারমাউন্ড পিকচার্স। যদিও উপন্যাসটি পরবর্তীতে ৩ কোটির বেশি কপি বিক্রি হয়েছিল। পারমাউন্ড পিকচার্স ছবি নির্মাণের দায়িত্ব দেয় ফ্রান্সিস ফোর্ড কাপেলোকে। ১৯৭২ সালের ১৪ মার্চ মুক্তির পর তো ইতিহাস সৃষ্টি করলো। শুধু ব্যবসায়িক দিয়ে নয়, পৃথিবীর অন্য সেরা মাফিয়া ক্লাসিক এটি।

অনেক বিশেষণেই ভূষিত করা যাবে ছবিটিকে। এটিকে নিয়ে ট্রিভিয়া আছে অনেক। আমরা সেদিকে যাবো না। আমরা যেটি জানাতে চাইছি, ‘দ্য গডফাদার’-এর ছায়া অবলম্বনে খিজির হায়াত খান নির্মাণ করতে যাচ্ছেন ‘সাম্রাজ্য’। তবে খিজিরের ছবিটি বিখ্যাত ছবিটির গল্পের অনুসরণে নয়, নির্মিত হচ্ছে অনুপ্রেরণায়─এমনটাই দাবি।

মাত্রই ছবিটির চিত্রনাট্যের প্রথম খসড়া শেষ করেছেন খিজির নিজেই। হ্যাঁ, খসড়াটি নিয়ে আরও অনেক কাজ করবেন। তার এক বিদেশি বন্ধুসহ দেশে কিংবা বাইরের যাকেই তার উপযুক্ত মনে তার সহায়তা নিবেন চিত্রনাট্য ঘষা মাজায়। আর এর জন্য এ বছরের পুরোটাই দিতে চান এ নির্মাতা। যতটা সম্ভব চিত্রনাট্যে ‘বিস্তারিত’ ব্যাপারগুলো তুলে আনবেন এ সময়ে। তার ভাষ্যে, চিত্রনাট্যকার হিসেবে আমার নাম যাবে, এর চেয়ে আমার কাছে গুরুত্বপূর্ণ ছবিটি ঠিক নির্মাণ উপযুক্ত চিত্রনাট্য প্রস্তুত হয়েছে কিনা। এর জন্য যা যা করা লাগে সবই ছবি করবো।

ফেসবুকে প্রকাশিত এক ছবিতে দেখা গেছে চিত্রনাট্য বাংলিশে লেখা। এ ব্যাপারে বেশ সমালোচনার শিকারও হচ্ছেন খিজির। অবশ্য এ ব্যাপারে নিজের অপারগতার কথা জানালেন। তিনি বলেন, ‘আমার বাংলা টাইপিং খুবই স্লো। আর চিত্রনাট্যটা যেহেতু আমি নিজে লিখিছে তাতে অনেকটা বাধ্য হয়ে বাংলিশে টাইপ করেছি। বিষয়টাকে অন্যভাবে না দেখার অনুরোধ থাকবে।’

মূল উপন্যাস বা ছবির গল্প নিউইয়র্কের এক মাফিয়া পরিবারকে নিয়ে। যাদের কথায় ইশারায় পুরো নগর চলে। খিজির ‘সাম্রাজ্য’-ও মফস্বলের এক মাফিয়া পরিবারকে নিয়ে। তারা তাদের রাজত্ব বজায় রাখার জন্য কি কি করে তার সবই দেখানোর চেষ্টা থাকবে ছবিতে। খিজির এক্ষেত্রে সহায়তা নিয়েছেন ব্যক্তিজীবনের নানা অভিজ্ঞতা থেকে। তিনি বলেছেন, আমার ছবিটির গল্প আমি তুলে এনেছি আমার দেখা মফস্বল ও ঢাকা শহর থেকে।

‘দ্য গডফাদারে-এ কিংবদন্তি অভিনেতা মার্লোন ব্রান্ডো ও আল পাচিনোর অভিনয় এখনও দর্শকরা মুগ্ধ হয়ে উপভোগ করে। খিজিরের ছবিতে কে অভিনয় করবেন এমন চরিত্রে? ‘আমি অবশ্যই শক্তিশালী কাউকে নিব। কাকে নিবো তা আমার চিন্তায় আছে। তবে তার সঙ্গে যেহেতু কথা বলেনি এখনও তাই নামটি বলছি না’─বলেন খিজির।

‘জাগো’, ‘ওরা ৭জন’সহ নিজের পরিচালিত বা প্রযোজিত সকল ছবিতেই খিজিরকে অভিনয় করতে দেখা গেছে। এবার এমন ভাবনা আছে কিনা নাকি নেই? এমন প্রশ্নের উত্তর সরাসরি না দিয়ে বলেন, ‘আমি যদি চরিত্র ও বয়স অনুযায়ী সঠিক অভিনেতা এবং আমার বাজেটের মধ্যে কাউকে পেয়ে যাই তাহলে আমি অভিনয় করার তো দরকার পড়বে না।’

আমাদের দেশের ছবিগুলোতে গডফাদারদের পরাজয় দেখানো হয় না। তবে ‘সাম্রাজ্য’-এ গডফাদারদের জয়-পরাজয় দুটো থাকবে বলে জানালেন খিজির। চিত্রনাট্য চূড়ান্ত হলে ছবিটির ফান্ডিংয়ের দিকে মনযোগ দিবেন। তবে এক্ষেত্রে তিনি দেশেই প্রযোজক খুঁজবেন। এরপর শুটিংয়ে যাবেন।

সারাবাংলা/এজেডএস

খিজির হায়াত খান দ্য গডফাদার সাম্রাজ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর