Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিখ্যাত হাজারী ঠাকুর চরিত্রে মোশাররফ করিম

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৬:১২

বাংলা সাহিত্যের অন্যতম সেরা ঔপনাসিক বিভূতিভূষণ বন্ধোপাধ্যায়। তার কালজয়ী সৃষ্টি ‘আদর্শ হিন্দু হোটেল’। উপন্যাসটি প্রকাশিত হয় ১৯৪০ সালে। যার প্রধান চরিত্র একজন ক্ষুদ্র হোটেল বাবুর্চি হাজারী ঠাকুর। মানুষটির স্বপ্ন অনেক বড়। সহকর্মী পদ্ম ও হোটেল মালিক বেচু চক্কত্তির সঙ্গে দ্বন্দ্বের জেরে নিজে একটি হোটেল চালু করে।

বিখ্যাত চরিত্রটি প্রথমবার রূপালী পর্দায় উঠে আসে ১৯৫৭ সালে। অর্ধেন্দু সেনের পরিচালনায় সেবার ছবিটিতে অভিনয় করেছিলেন প্রখ্যাত অভিনেতা ছবি বিশ্বাস, ধীরাজ ভট্টাচার্য, সাবিত্রী চ্যাটার্জি, জহর গাঙ্গুলী। এরপর বহু বছর পর টেলিভিশন দূরদর্শনের জন্য নির্মিত ছবিতে মনোজ মিত্র অভিনয় করেন হাজারী ঠাকুর চরিত্রে। বিখ্যাত চরিত্রটিতে দেখা যাবে মোশাররফ করিমকে।

উপন্যাস অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করছেন কলকাতার নির্মাতা অরিন্দম শীল। এতে মোশাররফের বিপরীতে থাকছেন ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অনন্যা চ্যাটার্জী। তিনি অভিনয় করবেন পদ্ম চরিত্রে। বেচু চক্কত্তি চরিত্রে দেখা যাবে দেবশংকর হালদারকে।

ভারতীয় একটি গণমাধ্যমকে অরিন্দম জানিয়েছেন, চিত্রনাট্য লেখার সময় হাজারি ঠাকুর চরিত্রে মোশাররফ করিমের চেহারা ভেসে উঠছিল তার চোখের সামনে। তার ভাষ্য, ‘চিত্রনাট্য লেখার সময় থেকেই মাথার ভেতর মোশাররফ করিমের নাম ঘুরছিল। পরে তার সঙ্গে যোগাযোগ করি। তিনি রাজি হয়ে যান।’

ওয়েব সিরিজটি প্রযোজনা করবে ক্যামেলিয়া প্রোডাকশন। ওটিটি প্ল্যাটফর্ম ফ্রাইডের জন্য নিমির্তি হচ্ছে এটি। শুরুতে কথা ছিল ছবিটির শুটিং শুরু হবে এ সেপ্টেম্বরেই। তবে নতুন করে শিডিউল নির্ধারিত হয়েছে আগামী বছরের জানুয়ারিতে।

সারাবাংলা/এজেডএস

অরিন্দম শীল আদর্শ হিন্দু হোটেল মোশাররফ করিম হাজারী ঠাকুর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর