Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধুর বায়োপিক মুক্তি ১৩ অক্টোবর

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট
১ অক্টোবর ২০২৩ ১৩:০৮

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবিটির মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১৩ অক্টোবর সারাদেশে ছবি মুক্তি পাবে ছবিটি।

বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ছবিটি। এর আগে, গত ৩১ জুলাই তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন চলচ্চিত্র সেন্সর বোর্ড ছবিটির সেন্সর ছাড়পত্র দেয়।

রোববার (১ অক্টোবর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে ছবির ট্রেলারও প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রীসহ ড. হাছান মাহমুদসহ ছবির সকল কলাকুশলীরা।

দেড় মিনিট দৈর্ঘ্যের ট্রেলারে বঙ্গবন্ধুর বিয়ে, ভাষা আন্দোলনে অংশগ্রহণ, সংসদে দেওয়া বক্তব্য, ৭ই মার্চের ভাষণসহ এক ঝলকে তার পুরো জীবন তুলে আনার চেষ্টা করা হয়েছে।

ভারতের প্রখ্যাত পরিচালক শ্যাম বেনেগাল সিনেমাটির পরিচালনা করেছেন। অতুল তিওয়ারি ও শামা জায়দির ইংরেজি চিত্রনাট্য থেকে আসাদুজ্জামান নূরের তত্ত্বাবধানে বাংলায় রূপায়িত হয়েছে এই ঐতিহাসিক সিনেমাটি। প্রায় দেড়শ চরিত্রের মধ্যে শতাধিক বাংলাদেশি শিল্পী অভিনয় করেছেন। ছবিটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ।

বাংলাদেশের ৬০ ভাগ ও ভারতের ৪০ ভাগ ব্যয়ে নির্মিত এই বায়োপিকের শুটিং ২০২১ সালের ২২ জানুয়ারি ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়। ওই বছরের ১৮ ডিসেম্বর শুটিং শেষ হয় বাংলাদেশে। ২০২২ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে চলচ্চিত্রটির প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার এবং ১৯ মে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব উপলক্ষে সিনেমাটির একটি ট্রেলার প্রকাশ করা হয়।

 

সারাবাংলা/এজেডএস/আইই

টপ নিউজ মুজিব: একটি জাতির রূপকার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর