Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরলা দেবীকে নিয়ে দীপনের চতুর্থ মিশন!

আহমেদ জামান শিমুল
১ নভেম্বর ২০২৩ ১৯:৪৩

বিট্রিশ বিরোধী আন্দোলনে সরলা দেবী এক অবিস্মরণীয় নাম। এ বিখ্যাত মানুষটির যে ছবি আমরা ইতিহাসের পাতাতে দেখতে পাই, তার সঙ্গে দীপনংকর দীপনের নতুন ছবির পোস্টারের সঙ্গে অনেকটাই মিল। অথচ ছবিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) দিয়ে তৈরি। এত মিল! তবে কি দীপনের চতুর্থ মিশন ‘সিনেমাস ০৪’ এ মহয়সী নারীকে নিয়ে?

দীপনকে জিজ্ঞেস করলে কিছুই বললেন না এ ব্যাপারে। ছবির কাস্টিং, প্রযোজনা সংস্থা, মূল থিম এসব ব্যাপারে জানাবেন আরও মাস দেড় পরে। তবে জানালেন ছবির শুটিং শুরু হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। এর আগে বর্তমানে চলছে গবেষণা ও চিত্রনাট্যের কাজ।

প্রথম বারের মত দীপন নারীপ্রধান গল্প নিয়ে কাজ করছেন। এ গল্প নিয়ে বলেন, ‘এর আগে আমাদের এখানে ইতিহাসপ্রধান যত সিনেমা হয়েছে সবই ড্রামা বেইজড হয়েছে। থ্রিলার বেইজড হয়নি। আমি প্রচুর পড়াশোনা করতে পছন্দ করি। পড়াশোনা করতে করতেই প্লটটা খুঁজে পাই। গল্পটা এতটাই থ্রিলিং, কিন্তু এতদিন ধরে ইতিহাসের গহ্ববে চাপা পড়ে ছিল। আমি অনেককে জিজ্ঞেস করেছিলাম। কেউই জানতো না।’

‘এটাকে হিস্টোরিক্যাল স্পাই থ্রিলার কিংবা হিস্টোরিক্যাল কিলিং মিশন বেজড সাসপেন্স থ্রিলার বলা যেতে পারে, যা সংঘটিত হয়েছিল নারীদের দ্বারা। প্ল্যানিং থেকে এক্সিকিউশন সব বাংলার নারীদের দ্বারা। ইতিহাসের আধিপত্যে চাপা পড়ে যাওয়া বাংলাদেশের অসীম সাহসী ও বুদ্ধিমতী একদল নারীর বীরত্বের সত্যকথন, যা একইসঙ্গে সাদা এবং কালো। এই গ্রে টোনের গল্প নিয়ে চলছে বিস্তর গবেষণা। এই বীরত্বকথন বাংলাদেশের ইতিহাসকে নতুনভাবে সংজ্ঞায়িত করবে। এটা হবে ভীষণ জরুরি পপুলার ঘরানার সিনেমা।’

তিনি তার চতুর্থ ছবিতে পাক্কা অভিনয়শিল্পীদের নিয়ে কাজ করতে চান। কারণ হিসেবে বলেন, এটা খুবই অভিনয়নির্ভর একটা গল্প। এখানে ভিজ্যুয়াল এফেক্টবা ভিএফএক্সের বালাই নেই। যার কারণে পরীক্ষিত অভিনয়শিল্পীদের প্রধান্য দিব। তার মানে এ না যে একদমই নতুন কাউকে নিব না।

তিনি আরও যুক্ত করেন, ‘এ ছবির চরিত্রগুলোর চেহারা খুবই মাটির কাছাকাছি। এরা সারাদিন আপনার আমার সঙ্গে অতি সাধারণভাবে মিশবে। অথচ মূলত গুপ্ত ঘাতকের চেহারা। আমি ইতিহাসকে ঠকাতে চাই না। হ্যাঁ, ফিকশন হবে। তবে ইতিহাসের মূল দর্শনকে নষ্ট না করে। এ ছবিটি মুক্তি পেলে এ ভূখন্ডের ইতিহাসে নতুন অধ্যায় যোগ করবে।’

দীপন জানান, ‘সিনেমাস ০৪’ নামটি মূলত ওয়ার্কিং টাইটেল। এটি পরিবর্তন হবে। আর এটি তার চতুর্থ ছবি হওয়ার কথা ছিল না। তিনি জানান, অন্য আরেকটি ছবি রোজার ঈদকে টার্গেট করে তার বানানোর কথা ছিল। কিন্তু সেটি স্থগিত করে এটি বানাচ্ছেন।

উল্লেখ্য, কলকাতার বিখ্যাত জোড়াসাঁকো পরিবারে জন্মগ্রহণকারী সরলা দেবী ছিলেন একাধারে একজন সাহিত্যিক, সমাজসংস্কারক ও বিপ্লবী ছিলেন। তার পিতা ছিলেন বিখ্যাত রাজনীতিবিদ জানকীনাথ ঘোষাল ও মা প্রথম মহিলা ঔপন্যাসিক স্বর্ণকুমারী দেবী। মামা ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

সারাবাংলা/এজেডএস

দীপনংকর দীপন সাইনমাস ০৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর