Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিল্ম আর্কাইভের ৪০ বছর


১৭ মে ২০১৮ ১৯:০০

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

১৯৭৮ সালের ১৭ মে ধানমণ্ডির একটি ভাড়া বাড়িতে যাত্রা শুরু করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। জায়গা স্বল্পতার কারণে ১৯৮৫ সালে এটি স্থানান্তরিত হয় গণভবনে। এরপর ১৯৯৮ সালে আবার স্থান পরিবর্তন করে কলেজ গেটের একটি ভাড়া বাড়িতে আশ্রয় নেয়। সর্বশেষ ২০০৮ সালে সেখান থেকে আর্কাইভটি স্থানান্তরিত হয় শাহবাগের বেতার ভবনে। এভাবে ধারাবাহিকভাবে জায়গা বদলের কারণে থিতু হতে পারছিলনা বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। অবশেষে ২০১৭ সালে এসে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যাযাবর জীবন শেষ। ফিল্ম আর্কাইভ পায় নিজস্ব ভবন

বিজ্ঞাপন

আহমেদ ইমতিয়াজ বুলবুলের চিকিৎসার দায়িত্ব নিলেন প্রধানমন্ত্রী


নিজস্ব ভবন পাওয়ার পর প্রথমবারের মতো প্রতিষ্ঠাবার্ষিকী পালন করলো বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। উৎসাহ উদ্দীপনা ও উৎসবের আমেজে বৃহস্পতিবার উৎযাপিত হয় প্রতিষ্ঠানটির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী। রাজধানীর আগারগাঁওয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এসময় আরও উপস্থিত ছিলেন আর্কাইভের মহাপরিচালক শচীন্দ্র নাথ হালদার, নির্মাতা সালাউদ্দীন জাকী, আমজাদ হোসেন, মোরশেদুল ইসলাম প্রমুখ।

পায়রা ও বেলুন উড়ানোর মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এরপর দেখানো হয় ১৯৩৫ সালে প্রমথেশ বড়ুয়ার নির্মিত সিনেমা ‘দেবদাস’। এছাড়াও আয়োজনে বিভিন্ন কালজয়ী সিনেমার পোস্টার ও স্থিরচিত্র দেখানো হয়। সাথে ছিল সাম্প্রতিক কালে নির্মিত বাংলা সিনেমার পোস্টারও।

এরপর ‘বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪০ বছর’ শিরোনামে একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ পড়েন চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ। অনুষ্ঠানে চলচ্চিত্র সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, গবেষক ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএম 

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর