Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শরিফুল রাজকে নিয়ে ‘কবি’র শুটিং হবে ভারতে

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
৯ নভেম্বর ২০২৩ ১৯:০৪

হাসিবুর রেজা কল্লোল ২০২০ সালে শাকিব খানকে নিয়ে ‘কবি’ তৈরির ঘোষণা দেন। ছবিটি শাকিব খানের প্রযোজনা সংস্থা এসকে ফিল্মের ব্যানারে নির্মাণের নির্মিত হওয়ার কথা ছিল। প্রায় চার বছর পর শোনা গেল ছবিটির কাস্টিং পরিবর্তন হচ্ছে। শাকিব খানের বদলে শরিফুল রাজ অভিনয় করবেন। তবে আবার কিছু গণমাধ্যম খবর প্রকাশ করে শাকিব খানই ‘কবি’র নায়ক থাকছেন। তবে বুধবার (৮ নভেম্বর) তথ্য ও মন্ত্রণালয়ের এক চিঠি সকল ধোঁয়াশা পরিষ্কার করে দিয়েছে।

চিঠিটি মূলত ‘কবি’ ছবির শিল্পী ও কলাকুশলীদের ভারত গমন ও শুটিংয়ের অনুমতির চিঠি। সেখানে শরিফুলের রাজের নাম রয়েছে। অর্থাৎ এটি স্পষ্ট হলো শাকিব নয়, শরিফুল রাজই হচ্ছেন ‘কবি’।

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে ‘কবি’ ছবির শুটিংয়ের জন্য অনুমতি পাওয়া শরিফুল রাজ ছাড়া অন্যান্যরা হচ্ছেন ছবির পরিচালক হাসিবুর রেজা কল্লোল, প্রযোজক শামীম আহমেদ, চিত্রনাট্যকার মো. আখতার ফেরদৌস, সিনেমাটোগ্রাফার সন্দীপ রায় ও প্রধান সহকারী পরিচালক মো. মামুনুর রশীদ।

চারটি শর্ত সাপেক্ষে তাদেরকে এ অনুমতি দেওয়া হয়েছে। এগুলো হল:

(ক) ৫ থেকে ২৫ নভেম্বর তারিখ পর্যন্ত সময়ের মধ্যে অথবা ভারত গমনের তারিখ হতে ২১ দিনের মধ্যে ছবিটির শুটিং শেষ করতে হবে। না হলে কর্তৃপক্ষের পুনঃঅনুমতি গ্রহণ করতে হবে;

(খ) চলচ্চিত্রটির প্রযোজক ভ্রমণকারী শিল্পী ও কলা-কুশলীদের ঠিকানাসহ তালিকা ও ভ্রমণ তফশিল ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/উপহাইকমিশন এবং বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশনে নিজ দায়িত্বে ভ্রমণ শুরুর পূর্বেই প্রেরণ নিশ্চিত করবেন;

(গ) দেশে ফেরত আসার পর শিল্পী ও কলা-কুশলীদের পাসপোর্টে বিদেশী মুদ্রা এন্ডোর্সমেন্টের সত্যায়িত ফটোকপি ১৫ দিনের মধ্যে আবশ্যিকভাবে বিএফডিসি’র মাধ্যমে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে প্রেরণ করতে হবে; এবং

(ঘ) চলচ্চিত্রটির আংশিক দৃশ্য বিদেশে চিত্রায়নের সময় কোনো বিদেশী শিল্পী/কলাকুশলী অংশগ্রহণ করতে পারবে না। বিদেশী শিল্পী ও কলাকুশলীর অংশগ্রহণের ক্ষেত্রে মন্ত্রণালয় হতে পূর্বানুমতি গ্রহণ করতে হবে; অন্যথায় চলচ্চিত্রটি সেন্সরের জন্য বিবেচনা করা হবে না।

কবে থেকে ছবিটির শুটিংয়ের জন্য ভারতে যাচ্ছেন? এমন প্রশ্নে পরিচালক কল্লোল বলেন, এখনও কিছু কাগজপত্র ও কাজ বাকি রয়েছে। সবকিছু গুছিয়ে এনে জানাবো।

সারাবাংলা/এজেডএস

কবি শরিফুল রাজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর