Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফডিসিতে আবারও তিন মাসের বেতন বাকি

আহমেদ জামান শিমুল
১৫ নভেম্বর ২০২৩ ১৬:২৫

এ এপ্রিলেই এফডিসির কর্মকর্তা-কর্মচারীদের বকেয়া বেতনের দাবিতে স্মারকলিপি, আন্দোলনে যেতে হয়েছিল। তখন অর্থ মন্ত্রণালয় থেকে সরকার তাদের বকেয়া বেতন, বোনাস ও পেনশনের ব্যবস্থা করেছিল। প্রতিষ্ঠানটিতে আবারও তিন মাসের বেতন বাকি পড়ে গেছে।

এফডিসির কর্মকর্তা-কর্মচারীরা সারাবাংলাকে জানিয়েছেন, গেল সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর মাসের বেতন এখনও পাননি তারা। যার ফলে প্রতিষ্ঠানটির ২২৪ জন কর্মকর্তা কর্মচারী মানবেতর জীবনযাপন করছেন।

প্রায় আড়াই দশক ধরে এফডিসির গেইটে নিরাপত্তার দায়িত্ত্বে থাকা আলম বলেন, আগে নিয়মিত শুটিং হত। যার কারণে ডিউটির পাশাপাশি টুকটাক অভিনয়ের সুযোগ পেতাম। তা দিয়ে অল্প বেতনের পাশাপাশি সংসারটা ভালোভাবে চালাতে পারতাম। আর এখন তো ইন্ডাস্ট্রিতে ছবিই নেই। তার উপর যদি বেতনটা ঠিকঠাক না পাই তাহলে সংসার কীভাবে চালাবো।

জানা গেছে, ২০০৮-০৯ অর্থ বছর পর্যন্ত এফডিসি লাভজনক প্রতিষ্ঠান ছিল। বছরে ৪০-৫০ কোটি টাকার উপরে লাভ করেছে। ৩৫ মি.মি. ক্যামেরার যুগে একচেটিয়া ব্যবসা করেছে। ২০১০ এর পর থেকে দেশে ডিজিটাল ক্যামেরার ব্যবসা শুরু হলে এফডিসি পিছিয়ে পড়ে। প্রতিষ্ঠানটি আমলাতান্ত্রিক জটিলতার কারণে দেরিতে ডিজিটাল যন্ত্রপাতি আনে। ফলে ততদিনে ব্যবসা বেসরকারি প্রতিষ্ঠানের দখলে চলে যায়। সরকারি প্রতিবেদন অনুযায়ী, ২০১০ থেকে প্রতিষ্ঠানটি লোকসানে পড়তে থাকে। একসময় যে প্রতিষ্ঠান সরকারকে রাজস্ব দিয়েছে, সেটি ২০১৫ থেকে অর্থ মন্ত্রণালয় থেকে টাকা নিয়ে কর্মচারীদের বেতন দিচ্ছে। এরপরও প্রতিষ্ঠানটির বর্তমানে মাসিক আয় ৫০-৫৫ লাখ টাকা। যেখানে ২২৪ জন কর্মকর্তা-কর্মচারীর বেতন দিতে প্রয়োজন ১ কোটি ২৬ লাখ টাকার মত।

প্রতিষ্ঠানটির প্রধান জনসংযোগ কর্মকর্তা হিমাদ্রি বড়ুয়া বলেন, এমডি স্যার তথ্য মন্ত্রণালয়ে বিষয়টি জানিয়েছেন। তথ্য মন্ত্রণালয় থেকে বকেয়া বেতনের ব্যাপারে অর্থ মন্ত্রণালয়ে জানানো হয়েছে বলে জেনেছি। আশা করেছি শিগগিরই একটা ব্যবস্থা হয়ে যাবে।

এ কর্মকর্তা বলেন, সরকার বিএফডিসি ভবন করছে। গাজীপুরে বঙ্গবন্ধু ফিল্মসিটি করছে। এগুলো করলে হয়তো এফডিসির আয় আবার বাড়বে। তখন আর ধার করে আমাদের বেতন দিতে হবে না। তবে এর জন্য হয়তো আমাদের আরও কয়েকটা বছর অপেক্ষা করতে হবে। তখন আমরা আবারও সরকারের রাজস্বে অবদান রাখতে পারবো।

সারাবাংলা/এজেডএস

এফডিসি টপ নিউজ বেতন বকেয়া


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর