Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিয়াম গায়ে জড়ালেন ‘ফ্রি ফিলিস্তিন’, সংগ্রহ করতে চান ফান্ড

আহমেদ জামান শিমুল
১৭ নভেম্বর ২০২৩ ১৯:০৪

একজন সত্যিকারের তারকা শুধু নিজের জন্য কাজ করে না। তার লক্ষ্য কখনই শুধু ভক্তদের বিনোদিত করা না। একই সঙ্গে সামাজিক দায়বদ্ধতার জায়গাটাও মাথায় থাকে। আর্থ-সামাজিক নানা ইস্যুতে তিনি তার মত করে শ্বৈল্পিকভাবে প্রতিবাদ জানান। তার প্রতিবাদের পদ্ধতি হয়ত আর দশটা মানুষের মত হয় না। কিন্তু এর প্রভাব অনেক বিস্তৃত হয়।

আমাদের এ প্রজন্মের তরুণ তারকা সিয়াম আহমেদ তেমনই একটি কাজ করলেন। কয়েক যুগ ধরে নির্যাতনে শিকার ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়ালেন তিনি। তবে একটু ভিন্নভাবে। তার ভক্ত-দর্শকদের মধ্যে নির্যাতিত ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন।

গেল বৃহস্পতিবার (১৬ নভেম্বর) একটি অনলাইন শপিংয়ের ইলেভেন ইলেভেন ক্যাম্পেইনের অংশ হিসেবে অতিথি ছিলেন সিয়াম ও মিম। সেখানে তিনি পরে গিয়েছিলেন স্যুট-প্যান্ট। সে স্যুটের বা পাশে সেলাই করা ছিল একটি উড়ন্ত পায়রার ছবি। আর সে পায়রার মধ্যে ইংরেজি অক্ষরে লেখা ছিল, ‘ফ্রি ফিলিস্তিন’।

বাংলাদেশের জনগণ ও সরকার অনেক আগে থেকেই ফিলিস্তিনের মুক্তিকামী মানুষদের পক্ষে। অতীতে অনেক তারকাকে ফিলিস্তিনিদের পক্ষে দেখা গেলেও এ প্রজন্মে কাউকে সে অর্থে দেখা যায়নি। সিয়াম তার সরাসরি অবস্থানের ব্যাখাটা এভাবে দিলেন, ‘কারণটা হচ্ছে আমি মানুষ। সোশ্যাল মিডিয়া কিংবা বিভিন্ন খবরে যে বাচ্চাগুলোকে দেখছি, একজন মানুষ হলে আপনার সেগুলো খারাপ লাগার কথা। আমরা তো এখান থেকে তাদের জন্য কিছু করতে পারছি না। নূন্যতম মানুষ হিসেবে তাদেরও পাশে না দাঁড়াতে পারি তাহলে কী হবে?’

অনুষ্ঠানটি সরাসরি প্রচারিত হয়েছে, রেকর্ডেড ছিল না─ বহুজাতিক একটি অনলাইন শপিং কোম্পানীর শো, তারা চাইলেই আপনার এ চাওয়া না করে দিতে পারতো। সেক্ষেত্রে আমরা বলতেই পারি, এক প্রকার ঝুঁকি নিলেন?

‘প্রতিবাদ তো অনেকভাবেই হতে পারে, সমর্থন তো অনেকভাবেই দেখানো যেতে পারে। অনেক সময় মুখে অনেক কিছু বলতে হয় না। আমার কাছে মনে হলো, এটা একটা ভালো সুযোগ। কারণ, এখানে জনমত তৈরির সুযোগ রয়েছে। এ শোটা বেশ জনপ্রিয়, অনেক মানুষ দেখে। একটা প্রতিবাদের অংশ হিসেবে মানুষকে আসলে বিষয়টা সম্পর্কে জানানো যায়। এটা আমিও বুঝতে পারছিলাম, প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক চেইন মেনে চলতে হয়, অনেক আইন কানুন মানতে হয়─ যার কারণে তারা আমাকে মানা করতেই পারে। অংশ নেওয়ার আগ মুহূর্ত পর্যন্ত আমার পরিকল্পনা ছিল, তারা যদি আমার বক্তব্য তুলে ধরতে মানা করে অথবা না করে কোনো ভাবে তাহলে অনুষ্ঠান থেকে ওয়াক আউট করে চলে আসবো। তবে আমি তাদের কাছে কৃতজ্ঞ, তারা কোনো ধরণের নেগেটিভ কোনকিছু বলেনি। তারা উল্টো প্রশংসা করেছেন’,─ বললেন সিয়াম।

তরুণ এ নায়ক মনে করেন মন থেকে কিছু চাইলে তা ওপরওলা পর্যন্ত পৌঁছায়। তবে সেক্ষেত্রে নিয়তটা ঠিকঠাক হওয়াটা জরুরি। তিনি ও আরও কয়েকজন মিলে ফিলিস্তিনের নির্যাতিত জনগণের পাশে দাঁড়ানোর ফান্ড গঠন করেছেন। তিনি বলেন, ‘আমার একার পক্ষে তো আসলে সম্ভব নয়। তবে সবাই মিলে করলে হয়ত সম্ভব। আমরা ক্ষুদ্র একটা অংশ হতে চাই। চেষ্টা করছি সঠিক ব্যক্তি প্রতিষ্ঠানের মাধ্যমে এ সহায়তা তাদের কাছে পৌঁছে দেওয়ার। ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছি। এটি বিশাল কাজ। এখানে সহি, ভুল অনেক কিছু থাকে। সঠিক মানুষের কাছে পৌঁছানোটা গুরুত্বপূর্ণ। তা না হলে এর জন্য আমরা দায়বদ্ধ থাকবো।’

সারাবাংলা/এজেডএস

ফান্ড ফ্রি ফিলিস্তান সিয়াম আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর