Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনের মাঠ চষে বেড়াচ্ছেন তারকা প্রার্থীরা

আহমেদ জামান শিমুল
৩ জানুয়ারি ২০২৪ ২৩:০৩

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন শোবিজের অনেক তারকাই। কিন্তু শেষ পর্যন্ত নির্বাচনী মাঠে টিকে আছেন আসাদুজ্জামান নূর, মমতাজ, ফেরদৌস, মাহিয়া মাহি, ডলি সায়ন্তনী, নকুল কুমার বিশ্বাস ও হিরো আলম। তারা প্রত্যেকেই ভোর থেকে শুরু থেকে মধ্যরাত পর্যন্ত ভোটারদের কাছে ছুটে বেড়াচ্ছেন নির্বাচনী প্রচারণায়।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী চিত্রনায়ক ফেরদৌস নির্বাচন করছেন ঢাকা-১০ (ধানমন্ডি, নিউমার্কেট) থেকে। আওয়ামী লীগের টিকিটে নৌকা প্রতীকে ভোট করছেন তিনি। তার বিরুদ্ধে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী নেই। তাই তার বিজয় অনেকটা নিশ্চিত বলা যায়। তারপরও নির্বাচনী এলাকায় তিনি একের পর পথসভা করে বেড়াচ্ছেন। ভোটাদের বাড়ি বাড়ি যাচ্ছেন। তাদের দিচ্ছেন নানান প্রতিশ্রুতি। তিনি সারাবাংলাকে বলেন, এখন পর্যন্ত ভোটাদের মধ্যে ভালো সাড়া পাচ্ছি। আশা করছি বিপুল ভোটে আমরা জয়ী হবো।

জনপ্রিয় ফোকশিল্পী মমতাজ প্রথমবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ২০০৮ সালে সংরক্ষিত মহিলা আসনে। এরপর ২০১৪ ও ২০১৮ সালে মানিকগঞ্জ-২ আসন তিনি বিপুল ভোটে নির্বাচিত হন। জেলার সিঙ্গাইর, হরিরামপুর এবং মানিকগঞ্জ সদর উপজেলার হাটিপাড়া ইউনিয়ন, ভাড়ারিয়া ইউনিয়ন, পুটাইল ইউনিয়ন নিয়ে আসনটি গঠিত। সে আসন থেকে তিনি এবারও আওয়ামী লীগের হয়ে নির্বাচনের টিকেট পেয়েছেন। এবার তার বিরুদ্ধে অনেকেই প্রার্থী হলেও মূল প্রতিদ্বন্দ্বিতা করছেন মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ দেওয়ান জাহিদ আহমেদ টুলু। তিনি ট্রাক প্রতীক নিয়ে লড়ছেন। যার কারণে মমতাজকে আগের নির্বাচনগুলোর তুলনায় বেশি কৌশলীভাবে ভোটারদের কাছে যেতে হচ্ছে। তাছাড়া তিন বোন টুলুকে প্রকাশ্যে সমর্থন দিয়েছেন। এতে কিছুটা বেকায়াদায় পড়লে জয়ের শতভাগ আশাবাদী বলে জানান তিনি।

নীলফামারী-২ আসনটি জেলার সদর উপজেলা নিয়ে গঠিত। ২০০১ থেকে পরপর চারবার আওয়ামী লীগের টিকেটে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন কিংবদন্তি অভিনেতা আসাদুজ্জামান নূর। পঞ্চমবারের মত দলটি থেকে তিনি আওয়ামী লীগের টিকেট পেয়েছেন। বিগত চারটি নির্বাচনে তাকে লড়তে হয়েছিল স্বাধীনতাবিরোধী অপশক্তি জামায়াতের সঙ্গে। তবে এবারের নির্বাচনে তার মূল প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন।

চিত্রনায়িকা লড়ছেন রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ি) থেকে। সে আসনে তার মূল প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুকী চৌধুরী। যিনি ওই আসনের তিনবারের সংসদ সদস্য। মাহি ছাড়াও তানোর উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি গোলাম রাব্বানী ওই আসনের মূল প্রতিদ্বন্দ্বী। ১১ জন প্রতিদ্বন্দ্বী থাকলেও বলা হচ্ছে তাদের ৩ জনের মধ্যে মূল ভোটযুদ্ধ হবে। প্রথমে মাহিকে কেউ গোণায় না ধরলেও ভোটের মাঠে মাহি জ্বালাময়ী ভাষণ দিয়ে তার অবস্থান জানান দিচ্ছেন। তিনি বলছেন, আশা করছি আমরা ৫০ হাজার ভোটের ব্যবধানে জিতবো।

জনপ্রিয় সংগীতশিল্পী ডলি সায়ন্তনী ‘পাবনা-২ (সুজানগর-বেড়ার একাংশ)’ আসনে নতুন নিবন্ধিত রাজনৈতিক দল বিএনএম থেকে নির্বাচন করছেন। ওই আসনে ৮ জন থাকলেও তাকে মূলত লড়তে হচ্ছে আওয়ামী লীগ প্রার্থী আহমেদ ফিরোজ কবিরের সঙ্গে। নির্বাচনী মাঠে নতুন হলেও তিনি চেষ্টা করছেন ভোটারদের কথা মনযোগ দিয়ে শোনার। তিনিও জয়ের ব্যাপারে শতভাগ আশা রাখেন।

বরিশাল-২ (উজীরপুড়-বানারীপাড়া) আসন থেকে নির্বাচন করছেন জনপ্রিয় সংগীতশিল্পী নকুল কুমার বিশ্বাস। তিনি কৃষক শ্রমিক জনতা লীগের ব্যানারে গামছা প্রতীকে নির্বাচন করছেন। ওই আসনে মোট প্রার্থী ৭ জন হলেও তার মূল প্রতিদ্বন্দ্বী হচ্ছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। যিনি নৌকা প্রতীকে নির্বাচন করছেন।

হিরো আলম এর আগে দুবার উপনির্বাচনে অংশ নির্বাচনে অংশ নিয়ে আলোচিত হয়েছেন। এর আগে বগুড়া-৩, বগুড়া-৪ ও ঢাকা-১৭ আসন থেকে লড়লেও তিনি এবার শুধু বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসন থেকে লড়ছেন। এবার তিনি বাংলাদেশ সুপ্রিম পার্টির ব্যানারে ডাব প্রতীর্ক নিয়ে নির্বাচন করছেন। এখানে মোট প্রার্থী ৫ জন। এ আসনে হিরো আলম, ১৪ দলীয় জোটের বগুড়া জেলা জাসদের সভাপতি এ কে এম রেজাউল করিম তানসেন ও স্বতন্ত্র প্রার্থী ডা. জিয়াউল হক মোল্লার মধ্যে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে বলে ধারণা করা হচ্ছে।

গেল ১৫ নভেম্বরদ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এবার নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হয় ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। ভোট অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। ওইদিন সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকাল ৪টায়।

সারাবাংলা/এজেডএস

আসাদুজ্জামান নূর ডলি সায়ন্তনী নকুল কুমার বিশ্বাস নির্বাচনের মাঠ চষে বেড়াচ্ছেন তারকা প্রার্থীরা ফেরদৌস মমতাজ মাহিয়া মাহি হিরো আলম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর