Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকায় প্রিমিয়ার হচ্ছে ‘সাবিত্রী’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৩ জানুয়ারি ২০২৪ ১৭:৪০

পান্থ প্রসাদ সরকারি অনুদানে নির্মাণ করেছেন ‘সাবিত্রী’। ছবিটি এবারের ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হতে যাচ্ছে বুধবার (২৪ জানুয়ারি)। উৎসবে ‘বাংলাদেশ প্যানোরামা’ বিভাগে দেখানো ছবিটি। সাবিত্রী নামের এক বীরাঙ্গনা, বীর মুক্তিযোদ্ধা চা শ্রমিককে কেন্দ্র করে এগিয়ে গেছে সিনেমার গল্প।

১৯৭১ সালে যুদ্ধের সময় অনিশ্চয়তার মুখে পড়েছিল সাবিত্রীর জীবন। তেমনি স্বাধীন দেশে যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু হয়, তখন তার সাক্ষী হতে গিয়ে সাবিত্রী ও তার যুদ্ধশিশু মঙ্গলকে টিকে থাকার জন্য প্রতিটি মুহূর্ত লড়াই করে যেতে হয়েছে। একাত্তর ও বর্তমান সময়ের মিশেলে সিনেমাটির গল্প লিখেছেন তুষার আবদুল্লাহ।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা পান্থ প্রসাদ বলেন, ‘সাবিত্রী’র সাথে আমাদের পুরো টিমের অক্লান্ত পরিশ্রম, ঘাম জড়িয়ে আছে। সিনেমাটির কাজ করতে গিয়ে অর্থ সংকটে পড়তে হয়েছিল, তার মধ্যে হানা দিয়েছে করোনা। সবমিলিয়ে কাজটি শেষ করতে সময় লেগে যায়।

এ সিনেমায় আমরা দুটি সময়কে পাশাপাশি ধরে গল্প বুনেছি। একাত্তরের মুক্তিযুদ্ধে নারীর ত্যাগ এবং একুশ শতকে যুদ্ধাপরাধীদের বিচার প্রেক্ষাপটে এক যুদ্ধসন্তান ও তার মায়ের সামজে টিকে থাকার সংগ্রাম এবং এক নিগুঢ় অন্তর্বেদনার গল্প রূপায়িত হয়েছে ‘সাবিত্রী’ সিনেমায়।

বুধবার (২৪ জানুয়ারি) বিকেল পাঁচটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি অডিটরিয়ামে দেখানো হবে সিনেমাটি। ‘সাবিত্রী’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী, অনন্ত হীরা, বৈশাখী ঘোষ, নার্গিস, সৈকত সিদ্দিকী, শাহরিয়ার বকুল, বৈদ্যনাথ সাহা, শ্যামল, আরতী প্রমুখ।

বহতা ফিল্মসের ব্যানারে নির্মিত সিনেমাটির চিত্রগ্রহণ করেছেন ড্যানিয়েল ড্যানি ও কমল চন্দ্র দাস। সম্পাদনা, শব্দশৈলী ও রঙ বিন্যাস করেছেন সুজন মাহমুদ।

সারাবাংলা/এজেডএস

সাবিত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর