Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অথ গান্ধারী’ গ্রন্থের মোড়ক উন্মোচিত

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৬ জানুয়ারি ২০২৪ ১৮:৪১

ড. জাহারাবী রিপন রচিত ও নির্দেশিত মঞ্চনাটক ‘অথ গান্ধারী’ গ্রন্থ আকারে প্রকাশিত হয়েছে। বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে শুক্রবার (২৬ জানুয়ারি) বিকাল ৫টায়।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক রায়হান সিদ্দিক, ক্রীড়া ব্যক্তিত্ব কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল, অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান, অধ্যাপক ড. মলয় বালা, রাজনীতিক নাসির উদ্দিন আহমেদ ঝিলু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রাশেদুল হাসান শেলী। অনুষ্ঠানে বইটি এবং নাটকের উপর আলোচনা করেন কবি মনিরুজ্জামান বাদল, অধ্যাপক আবদুস সেলিম, নাট্যজ্ন দেবপ্রসাদ দেবনাথ, নাট্যজন ঝুনা চৌধুরী, নাট্যজন বাবুল বিশ্বাস, নাট্যজন আল জাবির। এতে সভাপতিত্ব করেন অধ্যক্ষ ড. মো। হারুন-অর-রশিদ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল নাট্যজন রামেন্দ মজুমদারের। তবে শারীরিক অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি।

গ্রন্থটির উপর প্রবন্থ উপস্থাপন করেন আবু সাইদ তুলু। এতে তিনি বলেন, নাটকটি ‘সম্পাদনা নাট্য’ হলেও চিন্তন বিন্যাসে এ নাটক মৌলিক। এ নাটকের চরিত্র, ভাব, ভাষা ও সংলাপ, সংগীত অনবদ্য। এক ধরনের এপিক্যাল বা মহাকাব্যিক এপ্রোচ রয়েছে নাট্য রচনায়। এর ভাষায় সমুন্নতি বিষ্মিত হবার মতো। মনে হয় কোনো কালের কোনো কবির সামলিমিটিক কাব্যগাধা। বাংলা নাটকে সংগীত প্রাধান্য পায়। এ নাটকেও সংগীত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকায় অবতীর্ণ। আবহমাণ বাংলায় বিষয় ও উপস্থাপনারীতি অদ্বৈতসুরে অনবদ্য। নাটকের মঞ্চায়নের সফলতা নাটকটিকে নিয়ে যেতে পারে চিরায়ত শিল্পালোকের প্রান্তরে।

‘অথ গান্ধারী’ নাটকটি মঞ্চে এনেছে প্রগতি নাট্যম দল।

সারাবাংলা/এজেডএস

অথ গান্ধারী গ্রন্থ মোড়ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর