Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ ক্যাটাগরিতে দেওয়া হবে ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২ ফেব্রুয়ারি ২০২৪ ২১:০৯

নিবেদিতপ্রাণ কর্মী, নাট্যজন ইশরাত নিশাতের অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার নামে মর্যাদাপূর্ণ নাট্য পুরস্কার প্রবর্তন করা হয় ২০২১ সালে। গত বছরের ১৯ জানুয়ারি, থিয়েটারের মোট ৮টি শাখায় পুরস্কার প্রদানের মধ্য দিয়ে ‘ইশরাত নিশাত নাট্য পুরস্কার’ প্রদান শুরু হয়। তবে এ বছর থেকে ৯টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে। ইশরাত নিশাত নাট্য পুরস্কার বাস্তবায়ন কমিটির পাঠানোর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হইয়েছে।

নাট্যকর্মীদের আকাঙ্খার প্রেক্ষিতে এ বছর যুক্ত হওয়া ক্যাটাগরিটি হচ্ছে শ্রেষ্ঠ পোশাক পরিকল্পক। পুরস্কারের জন্যে মনোনয়ন প্রাপ্তদের নাম ঘোষণা হবে ৩ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে। ৯ ফেব্রুয়ারি পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে।

বলাই বাহুল্য বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী থিয়েটারের যে অর্জন সে বিবেচনায় নাট্যকর্মীদের প্রাপ্তি বা মূল্যায়নে এরকম পুরস্কার প্রদান এটাই প্রথম। এ যাবতকাল মঞ্চ নাটকের অবদানের জন্যে পদক দেওয়া হলেও সামগ্রিকভাবে কোন পুরস্কারের প্রচলন ছিলো না। এ বিষয়টাকে বিবেচনায় রেখেই দেশের বরেণ্য নাট্যব্যক্তিত্ব ও গুণীজনদের সম্পৃক্ত করে একটি বাস্তবায়ন কমিটি এই কর্মকান্ড পরিচালনা করছে- যার চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন দেশের স্বনামধন্য নাট্যব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ ও কো-চেয়ারপাসন হিসেবে রয়েছেন সর্বজন প্রিয় অভিনেত্রী সারা যাকের। একটি নিরপেক্ষ জুরি বোর্ড ২০২৩ সালে মঞ্চায়িত সর্বমোট ৩৩ টি নতুন নাটক দেখা ও মূল্যায়ন সম্পন্ন করেছে।

সারাবাংলা/এজেডএস

ইশরাত নিশাত নাট্য পুরস্কার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর