Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রাজধানীতে ওড়িশী নৃত্যের মুগ্ধতা ছড়ালেন প্রমা অবন্তী

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১০ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০২

আবারও রাজধানীতে ওড়িশী নৃত্যের মুগ্ধতা ছড়ালেন দেশের প্রথিতযশা ওড়িশী নৃত্যশিল্পী প্রমা অবন্তী। শুক্রবার (৯ ফেব্রুয়ারি) ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ৪৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ওড়িশী নৃত্য পরিবেশন করেন ওড়িশী নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার (ওটিডিএমসি), চট্টগ্রাম। এতে যুগ্মদন্ড পল্লবী ও কাঁহি গলে মুরলী পুংকা (অভিনয়) নিয়ে মঞ্চে শাস্ত্রীয় নৃত্যের মোহনীয় ভঙ্গিতে ছন্দময় আবেশ ছড়ান ওড়িশী নৃত্যশিল্পী ওটিডিএমসির পরিচালক প্রমা অবন্তী এবং সহযোগী শিক্ষিকা নিবিড় দাশগুপ্তা ও জয়িতা দত্ত। যুগ্মদন্ড পল্লবীতে তাল, লয়, ছন্দ ও গতি সহযোগে অভিনয় পরিবেশন করেন প্রমা অবন্তী এবং কাব্যনির্ভর অভিনয়ের মাধ্যমে গীত-কাব্য ফুটিয়ে তুলেন নিবিড় দাশ গুপ্তা ও জয়িতা দত্ত। তাদের এই পরিবেশনা প্রশংসিত হয় উপস্থিত দর্শকদের কাছ থেকে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সাবেক ট্রাস্টি ও সাবেক সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, ট্রাস্টি ও সাবেক সচিব আমিনুল ইসলাম ভুইয়া, ট্রাস্টি ও সাবেক সিনিয়র সচিব মো. আবদুস সামাদ, ট্রাস্টি ইফতেখারুল ইসলাম, ট্রাস্টি পারভীন মাহমুদ, ট্রাস্টি সাবেক উপাচার্য অধ্যাপক মুহাম্মাদ আলী নকী, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, মিডিয়া ব্যক্তিত্ব শাইখ সিরাজ, কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, কথা সাহিত্যিক আনিসুল হক, অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য, বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কামাল কাদির, আইএফআইসি ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সাবেক ট্রাস্টি শাহ আলম সারওয়ার এবং বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা আবদুল্লাহ আবু সায়ীদসহ আরও অনেকেই।

আজ থেকে প্রায় ৪৫ বছর আগে গড়ে ওঠে বিশ্বসাহিত্য কেন্দ্র। মাত্র ১৫ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করা বিশ্বসাহিত্য কেন্দ্রের বর্তমান সদস্য সংখ্যা প্রায় ৩২ লাখ। আলোকিত মানুষ গড়ার স্বপ্ন নিয়ে গড়ে ওঠা প্রতিষ্ঠানটি রূপ নিয়েছে আজ একটি বৃহৎ শিক্ষামূলক প্রতিষ্ঠানে। দেশ-বিদেশে স্বমহিমায় ছড়িয়ে রয়েছে বিশ্বসাহিত্য কেন্দ্রের অসংখ্য সভ্য। সেই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ দীর্ঘ ৪৫ বছর ধরে মানুষের হৃদয়ে আলোর শিখা ছড়িয়ে চলেছেন নিরলসভাবে।

সারাবাংলা/এএসজি

রাজধানীতে ওড়িশী নৃত্যের মুগ্ধতা ছড়ালেন প্রমা অবন্তী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর