Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

একুশের চেতনায় তির্যকের ৩ দিনব্যাপী নাট্যায়োজন

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৩৪

মহান ২১শে ফেব্রুয়ারির চেতনাকে ধারণ করে তিন দিনব্যাপী নাট্যায়োজন করতে যাচ্ছে চট্টগ্রামের তির্যক নাট্যদল। ‘নাট্যভাষা বাংলা আমার’ শিরোনামে এই আয়োজন শুরু হবে ২১ ফেব্রুয়ারি (বুধবার) এবং চলবে ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) পর্যন্ত। চট্টগ্রামের কেন্দ্রীয় শেহীদ মিনার সংলগ্ন থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি)-তে অনুষ্ঠিতব্য এই আয়োজনে থাকবে- একুশের কথামালা, নাট্যভাবনা আদান-প্রদান, নৃত্য, গান, আবৃত্তি ও নাটক। এবারে ভাষা দিবসের ৭২তম বার্ষিকীতে তির্যক নাট্যদলের ‘নাট্যভাষা বাংলা আমার’ শীর্ষক ১৭তম আয়োজনের প্রতিপাদ্য বিষয় – ‘দর্শক, নাট্য ও সংস্কৃতিকর্মী সম্মিলনে নাট্য-ভাবনা বিনিময়’। ২১ ফেব্রুয়ারি (বুধবার) সন্ধ্যা ৬টায় এই নাট্যায়োজন উদ্বোধন করবেন সমাজ বিজ্ঞানী ড. অনুপম সেন।

২১ ফেব্রুয়ারি (বুধবার) ও ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার) প্রতিদিন সন্ধ্যা ৭টায় তির্যক নাট্যদলের পরিবেশনায় মঞ্চায়িত হবে রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যনাটক ‘বিসর্জন’। আহমেদ ইকবাল হায়দার পরিকল্পিত ও নির্দেশিত এই নাটকটির ইতোপূর্বে ২৭৯তম মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।

২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) বিকেল ৫টা থেকে থাকবে একুশের কথামালা, নাট্যভাবনা আদান-প্রদান, নৃত্য, গান ও আবৃত্তি। পরিবেশনায়: অভ্যুদয় সংগীত অঙ্গন, ওডিশি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, সৃজামী সাংস্কৃতিক অঙ্গন, রাশেদ হাসান, মিলি চৌধুরী, স্কুল অব ওরিয়েন্টাল ডান্স, ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, প্রাপন একাডেমি ও তির্যক নাট্যদল।

মহান মুক্তিযুদ্ধের ফসল আমাদের মঞ্চনাটক। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের ‘তির্যক নাট্যদল’ প্রতিষ্ঠার ৪৯ বছর অতিক্রম করেছে। এই দীর্ঘ পথ পরিক্রমায় দেশ ও দেশের গণ্ডি পেরিয়ে চর্চা ও সৃজনের মাধ্যমে এ ক্ষেত্রটিকে সৃষ্টিশীলতায় পূর্ণ করবার কাজে তির্যক নিয়োজিত রয়েছে। এ পর্যন্ত তির্যক নাট্যদল ৪৪টি নাটকের ২,৮২০ টি প্রদর্শনী সম্পন্ন করেছে।

সারাবাংলা/এএসজি

একুশের চেতনায় তির্যকের ৩ দিনব্যাপী নাট্যায়োজন তির্যক নাট্যদল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর