Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৃহস্পতিবার থেকে পদাতিকের ৪ দিনব্যাপি নাট্যোৎসব

এন্টারটেইনমেন্ট ডেস্ক
১৫ মে ২০২৪ ১৫:৩৯

নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’

ভাষা সৈনিক, শিক্ষাবিদ, কলামিস্ট, পদাতিকের আজীবন সভাপতি প্রয়াত নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইন এর ১০১ তম জন্মদিন উপলক্ষে ৪ দিনব্যাপি ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২৪’র আয়োজন করেছে পদাতিক নাট্য সংসদ। ১৬ মে (বৃহস্পতিবার) থেকে ১৯ মে (রোববার) পর্যন্ত এই উৎসব চলবে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল হল, এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে।

সৈয়দ বদরুদ্দীন হোসাইন-এর জন্মদিন উপলক্ষে পদাতিক নাট্য সংসদ ২০১০ইং সাল হতে প্রতিবছর এই নাট্যোৎসব এর আয়োজন করে আসছে। উল্লেখ্য, পদাতিক নাট্য সংসদ এ বছর ৪৭ বছরে পদার্পন করেছে। এবারের আয়োজনে পদাতিক নাট্য সংসদসহ দেশের ৮টি নাটকের দল- নাগরিক নাট্য সম্প্রদায়, আরণ্যক নাট্যদল, থিয়েটার, থিয়েটার আর্ট ইউনিট, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাতিঘর, নবরস, খোকন বয়াতি ও তার দল এবং ভারতের কলকাতার সন্তোষপুর অনুচন্তিন ২টি নাটক নিয়ে অংশগ্রহন করছে। এছাড়াও প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সামনে উন্মুক্ত মঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এবছর ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’ পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা (মরণোত্তর)

এবছর ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’ পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা (মরণোত্তর)

১৬ মে (বৃহস্পতিবার) বিকেল ৫টায় জাতীয় নাট্যশালার মূল হলের লবিতে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে উদ্বোধন করা হবে ৪ দিনব্যাপি এই নাট্যোৎসবের। পদাতিকের সভাপতি সৈয়দ তাসনিন হোসাইন তানু সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকবেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান এবং বিশেষ অতিথি তাহকবেন নাট্যজন ম হামিদ, মামুনুর রশিদ ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাকী। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জাতীয় নাট্যশালার মূল হলে ‘স্মারক সম্মাননা ২০২৪’ প্রদান করা হবে।

থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’

থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’

এবছর যে দুইজন নাট্য ব্যক্তিত্বকে ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’ প্রদানের জন্য মনোনীত করা হয়েছে তারা হলেন – আবুল হায়াত ও মান্নান হীরা (মরণোত্তর)।

উৎসবের ১ম দিন (১৬ মে) থাকছে ৩টি মঞ্চনাটক- শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে নাগরিক নাট্য সম্প্রদায়ের ‘অন্তরে বাহিরে চিত্রাঙ্গদা’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’ এবং স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় কলকাতার সন্তোষপুর অনুচিন্তনের ‘শীতলার পালা’।

কলকাতার সন্তোষপুর অনুচিন্তনের ‘শীতলার পালা’

কলকাতার সন্তোষপুর অনুচিন্তনের ‘শীতলার পালা’

উৎসবের ২য় দিন (১৭ মে) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে কলকাতার সন্তোষপুর অনুচিন্তনের ‘মিস ক্যারেজ’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে থিয়েটারের ‘পোহালে শর্বরী’ এবং স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় খোকন বয়াতি ও তার দলের ‘কমলা সুন্দরী’।

উৎসবের ৩য় দিন (১৮ মে) শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে আরণ্যক নাট্যদলের ‘কম্পানি’, এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে পদাতিক নাট্য সংসদের ‘গুণজান বিবির পালা’ এবং স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় বাতিঘরের ‘প্যারাবোলা’।

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘চান মহুয়ার কিস্সা’

নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘চান মহুয়ার কিস্সা’

উৎসবের শেষদিন (১৯ মে) এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টা ১০ মিনিটে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘চান মহুয়ার কিস্সা’ এবং স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় নবরসের ‘ঊনপুরুষ’।

এছাড়াও প্রতিদিন বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত জাতীয় নাট্যশালার মূল হলের সামনে উন্মুক্ত মঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সারাবাংলা/এএসজি

আরণ্যক নাট্যদল খোকন বয়াতি ও তার দল থিয়েটার থিয়েটার আর্ট ইউনিট নবরস নাগরিক নাট্য সম্প্রদায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাট্যজন সৈয়দ বদরুদ্দীন হোসাইন পদাতিক নাট্য সংসদ বাতিঘর বৃহস্পতিবার থেকে পদাতিকের ৪ দিনব্যাপি নাট্যোৎসব সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মৃতি নাট্য উৎসব ও স্মারক সম্মাননা ২০২৪


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর