Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিন চলচ্চিত্র উৎসবে ‘দাঁড়কাক’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৩ আগস্ট ২০২৪ ১৮:৪১

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’। ১৫তম ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্নসহ তিনটি উল্লেখযোগ্য চলচ্চিত্র উৎসবে স্থান পেয়েছে এটি। জায়েদ সিদ্দিকী নির্মিত এ চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়।

জায়েদ সিদ্দিকী জানান, আগস্ট ও সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিতব্য অস্ট্রেলিয়ার পঞ্চদশ ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্ন, ভারতের দশম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং যুক্তরাষ্ট্রের ত্রয়োদশ ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে।

ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অব মেলবোর্নে মাত্র ১২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচিত হয়েছে। এর মধ্যে অন্যতম ‘দাঁড়কাক’। আগামী ১৫-৩০ আগস্ট পর্যন্ত উৎসবের অনলাইন প্ল্যাটফর্ম আইএফএফএম৩৬৫-এ শুধু অস্ট্রেলিয়ান দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এটি। অন্যদিকে আগামী ১৬-১৮ আগস্ট ভারতের শিমলায় ঐতিহাসিক গেইটি থিয়েটার কমপ্লেক্সে অনুষ্ঠিতব্য শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-এ সেরা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র পুরস্কারের জন্য চলচ্চিত্রটি প্রতিদ্বন্দ্বিতা করবে।

তা ছাড়াও সেরা স্বল্পদৈর্ঘ্য জুরি এবং অডিয়েন্স অ্যাওয়ার্ডের জন্য চলচ্চিত্রটি প্রতিদ্বন্দ্বিতা করবে ডিসি সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে, যা আগামী ১৩-১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে। ফেস্টিভ্যালে প্রদর্শনীর পর উৎসবের অনলাইন প্ল্যাটফর্ম ইভেন্টাইন-এ ১৬-৩০ সেপ্টেম্বর পর্যন্ত চলচ্চিত্রটি উন্মুক্ত থাকবে শুধু যুক্তরাষ্ট্রের দর্শকদের জন্য।

প্রখ্যাত লেখক শহিদুল জহিরের ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে চলচ্চিত্রটির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন পরিচালক জায়েদ সিদ্দিকী। ‘দাঁড়কাক’ পরিবারের অন্যান্য সদস্যদের ওপর নির্ভরশীল একজন বয়স্ক মানুষ তোরাব শেখের অস্তিত্ব সংকটের গল্প বলে। অর্থ উপার্জন করে না দেখে সে এই সংসারে অপ্রয়োজনীয় বোধ করে। তার অজান্তে মেয়ের বিয়ে দিয়ে দেয়ায় সে ক্ষুব্ধ হয়, অপমানিত বোধ করে। তোরাব শেখ সিদ্ধান্ত নেয় স্বেচ্ছায় হারিয়ে যাওয়ার। সে চলে যাওয়ার পর বাকিরা বুঝতে পারেন সংসারে তার অস্তিত্ব কতটা কাঙ্ক্ষিত।

এই তোরাব শেখ চরিত্রে অভিনয় করেছেন একুশে পদকপ্রাপ্ত অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা এবং এ. বি. এম. সাঈদুল হক। এ চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক হয়েছে জেরিন আক্তার শিমুল এবং আখলাকুজ্জামান খানের।

চলচ্চিত্রটি এখন পর্যন্ত সাতটি দেশের ৯টি উৎসবে নির্বাচিত হয়েছে। এর মধ্যে রয়েছে— ১৭তম বাংলাদেশ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র উৎসব ২০২৪, বার্লিনের ১২তম ইন্দো-জার্মান ফিল্ম উইক ২০২৪, কলকাতার ৭ম দক্ষিণ এশীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০২৪ এবং ভারতের রাউন্ড দ্য ফ্রেম ফিল্ম কম্পিটিশন ২০২৪।

সারাবাংলা/এজেডএস

দাঁড়কাক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর