Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাদ পড়লেন ফেরদৌস

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
১৮ আগস্ট ২০২৪ ১৮:২১

ঢাকা ও কলকাতায় নিয়মিত অভিনয় করছেন ফেরদৌস। দুই জায়গাতেই সমানভাবে দাপিয়ে বেড়িয়েছেন। মাঝে একবার কলকাতায় নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে ভিসা নিষেধাজ্ঞার কবলে পড়েছিলেন। যার কারণে বেশ কিছু সিনেমায় অভিনয় করতে পারেননি। এবার আবার বাদের চক্রে পড়লেন জনপ্রিয় এ অভিনেতা।

জানা গেছে, কলকাতার ‘মীর জাফর: চ্যাপ্টার টু’ ছবিতে অভিনয়ের কথা ছিল ‘ঢাকা-১০’ আসনের সাবেক এ এমপি। ভারতীয় গণমাধ্যমকে কলকাতার প্রযোজক রানা সরকার জানিয়েছেন তাকে বাদ দেওয়া হয়েছে। কারণ হিসেবে স্পষ্ট করলেন, ফেরদৌস বাংলাদেশের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে ছিলেন না! তাই তাকে সিনেমা থেকে বাদ দেওয়া হলো।

রানা সরকার ভারতীয় গণমাধ্যমকে জানান, ‘এ সিনেমায় আর থাকছেন না ফেরদৌস। সিনেমাটি দুই বাংলার দর্শকদের টার্গেট করে বানানোর পরিকল্পনা করা হয়েছে। বাংলাদেশের মানুষের, বিশেষত ছাত্রদের আবেগের কথা মাথায় রেখে। আমার কোনও সিনেমায় বাংলাদেশের এমন কোনও অভিনেতা বা অভিনেত্রীকে অভিনয় করাবো না, যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষে ছিলেন না। সে হিসেবেই ফেরদৌসকে আমরা সিনেমাটিতে রাখছি না।’

‘মীর জাফর: চ্যাপ্টার টু’ সিনেমায় স্বামী–স্ত্রীর ভূমিকায় অভিনয় করার কথা ছিল ফেরদৌস ও শ্রীলেখা মিত্রের।

গত বছরের শুরুর দিকে অভিনয়শিল্পীদের লুক প্রকাশ করে আনুষ্ঠানিক ঘোষণা করা হয়েছিল ‘মীর জাফর: চ্যাপ্টার টু’ সিনেমার। তবে এখনও শুটিং শুরু হয়নি। ফেরদৌসের কারণেই কি এই বিলম্ব? জবাবে রানা সরকার বলেন, ‘২০২৩ সালেই শুটিং হওয়ার কথা ছিল, তবে সেটা সম্ভব হয়নি। ফেরদৌসের কারণে নয়, বিভিন্ন কারণে একটু দেরি হচ্ছে। যেহেতু এটার শুটিং হবে বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায়, তাই সেখানে অনুমতির একটা বিষয় ছিলো।’

এদিকে ফেরদৌসকে বাদ দিয়েই বসে নেই সংশ্লিষ্টরা। এরমধ্যে ফেরদৌসের পরিবর্তে বাংলাদেশের জিয়াউল রোশানকে মনে মনে ঠিক করে রেখেছেন প্রযোজক রানা সরকার।

প্রযোজকের ভাষায়, ‘রোশানের সঙ্গে আমাদের কোনও ঝামেলা নেই। শুটিং শুরুর আগে তার সঙ্গে যোগাযোগ করা হবে। সে করতে চাইলে অবশ্যই সিনেমায় থাকবে।’

চলতি বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে ঢাকা-১০ আসনে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা ফেরদৌস আহমেদ।

১৯৯৮ সালে বাসু চ্যাটার্জির ‘হঠাৎ বৃষ্টি’ সিনেমা দিয়ে তার রাজকীয় অভিষেক হয়। এরপর মাঝের দুই দশক দুই বাঙলায় অসংখ্য সফল সিনেমা করেন তিনি। ‘মিট্টি’ সিনেমা দিয়ে নাম লেখান বলিউডেও।

সারাবাংলা/এজেডএস

ফেরদৌস মীর জাফর: চ্যাপ্টার টু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর