Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিমলায় পুরস্কৃত ‘দাঁড়কাক’

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৫ আগস্ট ২০২৪ ১৩:০৮

জায়েদ সিদ্দিকী নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দাঁড়কাক (র‍্যাভেন)। ছবিটি ১০ম সিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বিশেষ সমালোচক পুরস্কার (স্পেশাল জুরি অ্যাওয়ার্ড) জিতেছে।

১৬ থেকে ১৮ আগস্ট ভারতের হিমাচল প্রদেশের রাজধানী সিমলার গ্যাইতি থিয়েটার কালচারাল কমপ্লেক্সে আয়জিত হয় উৎসবটি। শেষ দিন ১৮ আগস্ট সমাপনী অনুষ্ঠানে পুরষ্কারজয়ী সকল নির্মাতাদের পুরস্কার তুলে দেন অনুষ্ঠানটির প্রধান অতিথি হিমাচলের শিভ প্রতাপ শুকলা। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বলিউড অভিনেত্রী সিমা বিশ্বাস, হিমাচল সরকারের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর এর প্রধান এবং উৎসবটির পরিচালক পুস্প রাজ ঠাকুর।

প্রতিবছর ভারতের অন্যতম এই উৎসবটি একত্রে আয়োজন করে হিমালায়ান ভেলোসিটি, হিমাচল প্রদেশের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর (ল্যাক) এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

শহিদুল জহিরের একটি ছোটগল্প থেকে অনুপ্রাণিত হয়ে ছবির সংলাপ ও চিত্রনাট্য রচনা করেছেন জায়েদ সিদ্দিকী।

‘দাঁড়কাক’ পরিবারের অন্যান্য সদস্যদের উপর নির্ভরশীল একজন বয়স্ক মানুষ তোরাব শেখের অস্তিত্ব সংকটের গল্প বলে। অর্থ উপার্জন করে না দেখে সে এই সংসারে অপ্রয়োজনীয় বোধ করে। তার অজান্তে মেয়ের বিয়ে দিয়ে দেয়ায় সে এবার ক্ষুব্ধ হয়, অপমানিত বোধ করে। তোরাব শেখ সিদ্ধান্ত নেয় স্বেচ্ছায় হারিয়ে যাওয়ার। সে চলে গেলে তারপরই বাকিরা বুঝতে পারে সংসারে তার অস্তিত্ব কতটা কাঙ্ক্ষিত।

ছবিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়। পাশাপাশি অভিনয় করেছেন আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা এবং এ.বি.এম. সাঈদুল হক।

জায়েদ সিদ্দিকী বলেন, ‘ছবিটি বিগত ২ বছর ধরে শিল্পী ও কলাকুশলীদের আন্তরিক পরিশ্রমের মাধ্যমে এই পর্যায়ে এসেছে। একটি গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে পুরস্কার পাওয়া খুবই উৎসাহজনক এবং আনন্দের।’

ছবিটি এখন পর্যন্ত ৮টি দেশে ১০টি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে। হোম রিফ্লেকটর প্রোডাকশন্সের ব্যানারে ছবিটি নির্মিত হয়েছে। ইতোমধ্যে ছবিটির আন্তর্জাতিক পরিবেশক হিসেবে যুক্ত হয়েছে অস্ট্রেলিয়ার স্ক্রীনএক্সকোপ এবং আমেরিকার সেভেন পামস এন্টারটেইনমেন্ট।

সারাবাংলা/এজেডএস

দাঁড়কাক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর