Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুলবুল আহমেদকে নিয়ে সিনেমা

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:২৪

বুলবুল আহমেদকে নিয়ে সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন তার মেয়ে তাজরিন ফারহানা ঐন্দ্রিলা। এরই মধ্যে সিনেমা নির্মাণের পূর্ব প্রস্তুতি হিসেবে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সিনেমার ওপর পড়াশোনাও করেছেন।

এর আগে তিনি বুলবুল আহমেদকে নিয়ে একটি তথ্যচিত্র নির্মাণ করেছিলেন। ‘বুলবুল’ গবেষক হিসেবে পুরস্কারও পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে।

ঐন্দ্রিলা জানান, এবার বড় পরিসরে চলচ্চিত্র নির্মাণ করতে চান। এ অভিনেত্রী বলেন, ‘ঢাকার স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফিল্মের ওপর পড়াশোনা করেছি। ভালো রেজাল্টও এসেছে। মূলত আমার পড়াশোনা ছিল মার্কেটিং বিষয়ে। শুধু বাবাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করব বলে ফিল্ম বিষয়ে ভর্তি হয়েছিলাম। এখন নিজেকে উপযুক্ত মনে করছি, তাই ঘোষণা দিয়েছি চলচ্চিত্রটির।’

ঐন্দ্রিলা এরই মধ্যে চিত্রনাট্যের কাজ শুরু করেছেন। এটির জন্য বুলবুল আহমেদ সময়কার চলচ্চিত্র সংশ্লিষ্ট যারা বেঁচে আছেন, তাদের সঙ্গেও দেখা করবেন বলে জানিয়েছেন।

প্রথমে চিত্রনাট্যটি সরকারি অনুদানের জন্য জমা দেওয়া হবে। সেটি না পেলে প্রযোজক খুঁজবেন ঐন্দ্রিলা। তিনি বলেন, ‘অনুদান পাই বা না পাই, বড় পরিসরেই চলচ্চিত্রটি করব। আশা করছি, ফান্ড জোগাড় হয়ে যাবে।’

সিনেমাটি ২০২৫ সালের মাঝামাঝি সময়ে শুটিং শুরু করবেন। এর আগে পাত্র-পাত্রী নির্বাচন করবেন বলেও জানান ঐন্দ্রিলা।

অভিনেতা, নির্মাতা ও প্রযোজক বুলবুল আহমেদের জন্ম ১৯৪০ সালের ৪ সেপ্টেম্বর। ২০১০ সালের ১৫ জুলাই মৃত্যুবরণ করেন। ১৯৬৮ সালে ‘পূর্বাভাস’ নাটকের মধ্য দিয়ে তার অভিনয় জীবন শুরু হয়। ১৯৭৩ সালে ‘ইয়ে করে বিয়ে’ চলচ্চিত্র দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে। তিনি চারবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

সত্তর ও আশির দশকে আলমগীর কবিরের ‘ধীরে বহে মেঘনা’ (১৯৭৩), ‘সূর্য কন্যা’ (১৯৭৫), ‘সীমানা পেরিয়ে’ (১৯৭৭), ‘রূপালী সৈকতে’ (১৯৭৯), ‘মোহনা’ (১৯৮২) ও ‘মহানায়ক’ (১৯৮৪) সিনেমায় নায়ক চরিত্রে অভিনয় করে সবার মনোযোগ কাড়েন। তবে চাষী নজরুল ইসলাম পরিচালিত ‘দেবদাস’ চলচ্চিত্রের মাধ্যমে তিনি জনপ্রিয়তা লাভ করেন।

অভিনয়ের পাশাপাশি কয়েকটি সিনেমাও পরিচালনা করেন বুবুল আহমেদ। তার পরিচালিত উল্লেখযোগ্য সিনেমা হচ্ছে— ‘ওয়াদা’, ‘মহানায়ক’, ‘ভালো মানুষ’, ‘রাজলক্ষ্মী-শ্রীকান্ত’, ‘আকর্ষণ’, ‘গরম হাওয়া’, ‘কত যে আপন’ প্রভৃতি। এর মধ্যে শেষের চারটি সিনেমা প্রযোজনাও করেন তিনি।

৪৪ বছরের মিডিয়া জীবনে বুলবুল আহমেদ প্রায় ৩০০ নাটক এবং দুই শতাধিক সিনেমায় অভিনয় করেন। বুলবুল আহমেদ অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ‘দুই নয়নের আলো’, সর্বশেষ টিভি নাটক ২০০৯ সালে শুটিংকৃত ‘বাবার বাড়ি’। অভিনয়ের পাশাপাশি এটি পরিচালনার কাজও করেন তিনি।

বুলবুল আহমেদের স্ত্রী ডেইজি আহমেদ। এই দম্পতির তিন সন্তান। তারা হলেন— মেয়ে তাহসিন ফারজানা তিলোত্তমা, ঐন্দ্রিলা আহমেদ এবং ছেলে শুভ। এর মধ্যে অভিনয়ের সঙ্গে যুক্ত আছেন স্ত্রী ডেইজি ও কন্যা ঐন্দ্রিলা।

সারাবাংলা/এজেডএস

ঐন্দ্রিলা বুলবুল আহমেদ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর