Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিঙ্গাপুর মাতিয়ে এলেন তাশফি

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট
২৪ সেপ্টেম্বর ২০২৪ ২১:১১

চায়না সংস্কৃতিতে তাদের ক্যালেন্ডার অনুযায়ি সপ্তম মাসের পনেরোতম দিনটি তাদের জন্য বিশেষ একটি দিন। চীনসহ দক্ষিণপূর্ব এশিয়ায় বুদ্ধ ধর্মবলম্বীদের মধ্যে এ দিনটি উদযাপনে যুগযুগ ধরে আয়োজিত হচ্ছে ‘ঘোস্ট ফেস্টিভ্যাল’। চীনের বাইরে মালয়শিয়া ও সিঙ্গাপুরে প্রতিবছরই আয়োজিত হয় এ উৎসব।

উৎসবের রঙে রঙিন নানা আয়োজনে বর্ণিল এই ফেস্টিভ্যাল এ প্রতি সন্ধ্যায় মঞ্চে গান গাইতে আসেন বিশ্বের নানা প্রান্তের তারকারা। সান্ধ্য আয়োজনে গানের এ পারফরম্যান্স এর নাম গেটাই।

বিজ্ঞাপন

চলতিবছর সিঙ্গাপুরে আয়োজিত এ গেটাই শো-এর ১৬ তম বর্ষপূর্তি আয়োজনে একমাত্র বিদেশি অতিথি শিল্পী হিসেবে আমন্ত্রিত হন বাংলাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী তাশফি। স্থানীয় তারকাদের ভীড়ে পোস্টারে তাশফিকে বিশেষ গুরুত্বের সাথে উপস্থাপন করা হয়েছে-কেননা তিনিই ছিলেন এবারের আসরের হেডলাইনার অর্থাৎ প্রধান শিল্পী।

বিষয়টিকে দারুণ প্রাপ্তি হিসেবে দেখছেন তাশফি। কী করে এ আয়োজনে যুক্ত হলেন জানালেন তাও।

তিনি বলেন, “আফ্রিকান মিউজিশিয়ান এলি কিপাংগা, ইন্ডিয়ায় ব্যাঙ্গালুরে গান করতে গিয়ে তার সাথে পরিচয় ও বন্ধুত্ব। ও বেশ কিছুদিন চীনে ছিল। চীনের সংগীতাঙ্গনেও সে বেশ পরিচিত ও জনপ্রিয়। তার মাধ্যমেই সিঙ্গাপুরের এই উৎসবের আয়োজকের সাথে পরিচয়। ২০১৯ এ প্রথম আমন্ত্রিত হই এ উৎসবে। মঞ্চে আমার গান শুনে সবাই খুব এপ্রিশিয়েট করে। এবার গেলাম হেডলাইনার হিসেবে। এটা অনেক গর্বের ব্যাপারে আমাদের সংগীতাঙ্গনের জন্যও। দারুণ রেসপন্স পেয়েছি শ্রোতাদের। আয়োজকরাও আমাকে সম্মানিত করেছেন।”

উৎসবের শেষ দিন গত ৩১ আগস্ট গালা ডিনারে পারফর্ম করেছেন তাশফি। গেয়েছেন হুইটনি হিউস্টন, ক্লোড প্লে, ডুয়ো লিপা, ব্রুনো মার্স এর বেশকিছু গান পরিবেশন করেন তিনি। গান করেছেন স্থানীয় জনপ্রিয় ব্যান্ড সুপার সিক্স এর সঙ্গেও। পারফর্মেন্স শেষে তাকে ‘বিশেষ সম্মাননা’ তুলে দেয়া হয় আয়োজকের পক্ষ থেকে।

বিজ্ঞাপন

“আমি খুবই সম্মানিত বোধ করেছি যখন তারা আমাকে সম্মাননাটি দেয়। আন্তর্জাতিক এমন একটি পরিসরে বাংলাদেশের ‘ইয়াং সেনসেশান’ হিসেবে পরিচয় করিয়ে দেয়া, আর পুরো সময়জুড়েই বিদেশি অতিথি শিল্পী হিসেবে যে সম্মান তারা দিয়েছে তা অভূতপূর্ব।”

খবরটি জানাতে এত দেরি কেন? এমন প্রশ্নের উত্তরে তাশফি বললেন, “দেশের অবস্থা এমন ছিলো যে, গান নিয়ে কোন তথ্য ভক্তদের জানাবো এমন পরিস্থিতি ছিল না। এখন সবকিছু ঠিকঠাক তাই জানালাম। আমার কাছে মনে হয় নানা সংকট থাকবেই। তাই বলে গানতো বন্ধ করা যাবে না। গানের মঞ্চে ফিরুক শিল্পীরা।”

এর আগে গত জুলাইতে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ফুয়াদ এন্ড ফ্রেন্ডস এর হয়ে শো করেছিলেন তাশফি। সম্প্রতি কোক স্টুডিওর ‘দেওয়ানা’ গানটি নতুন করে দারুণ জনপ্রিয়তা এনে দেয় তাশফিকে।

গতবছর সদ্য প্রয়াত ব্যান্ড কিংবদন্তি শাফিন আহমেদ তার কম্পোজিশানে প্রকাশ করেন মগ্ন ছিলাম শিরোনামে একটি গান। চলতি বছর প্রকাশিত হয় নিজের কথা ও সুরে ‘আজ তুমি নেই’। সামনেই ফুয়াদ আল মুক্তাদির এর কম্পোজিশানে আসছে আরও একটি নতুন গান।

সারাবাংলা/এজেডএস

তাশফি

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর