Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নারী সমকামীদের বিয়ে নিয়ে অধ্যাপকের মন্তব্য, ছাড়তে হল পদ


৭ অক্টোবর ২০১৮ ১৩:০৮

রোকেয়া সরণি ডেস্ক।।

‘যুক্তরাষ্ট্রের মেয়েরা শুধুমাত্র পুরুষকে বিয়ে করবে, সমকামীদের নয়।’

নারী সমকামীদের বিয়ের বিপক্ষে গিয়ে এমন মন্তব্য করায় শেষ পর্যন্ত নিজের বিশেষ পদ ছাড়তে বাধ্য হলেন ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের সহযোগী ডিন ব্রায়ান ম্যাককল।

নারী সমকামী বিয়ে প্রসঙ্গে ব্রায়ান লিখেছেন, এ ধরনের বিয়ে সমাজে উন্মাদনা সৃষ্টি করে।

২০০৪ সালে ব্রায়ান ম্যাককল রচিত “টু বিল্ড দ্যা সিটি অব গড: লিভিং অ্যাস ক্যাথোলিকস ইন অ্যা সেক্যুলার অ্যাজ” বইটিতে নারী সমকামীদের বিয়ের বিরুদ্ধে লিখেছেন। এ কারণে তিনি ব্যাপক সমালোচিত হন এবং ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রকাশিত একটি পত্রিকায় তাকে ‘সেক্সিষ্ট’ ও ‘হোমোফোবিক’ বলা হয়।

ব্রায়ান এই বইতে লিখেছেন, মেয়েরা বাইরে গেলে স্কার্ট না পরে প্যান্ট পরবে। পুরুষ যেন নারীর দেহ অবয়ব বুঝতে না পারে এজন্য নারীকে সচেতন থাকতে হবে। বইটিতে পুরুষ সমকামী বিয়ে নিয়ে কোন মন্তব্য করেননি ব্রায়ান।

ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের ডিন জোসেফ হ্যারোজ বলেন, ব্রায়ান ম্যাককলের লেখার সাথে আমি একমত নই। এই বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী সবাই একই পরিবারের সদস্য এবং সবাই সমান গুরুত্বপূর্ণ। ব্রায়ানের এই ধরনের চিন্তা এখানে বিভাজন তৈরি করবে।

ইউএস টুডে সংবাদমাধ্যমকে পাঠানো এক মেইলে ব্রায়ান অভিযোগ করেন, ওকলাহোমা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের তোপের মুখে তিনি সহযোগী ডিন পদটি ছাড়তে বাধ্য হন। তিনি মনে করেন, ক্যাথোলিক চিন্তায় বিশ্বাসী হওয়ার কারণে তিনি শিক্ষার্থীদের আরও অনেক কিছু শেখাতে পারতেন। কিন্তু সেই সুযোগ তাকে দেওয়া হলো না।

বিজ্ঞাপন

উল্লেখ্য, পুরো যুক্তরাষ্ট্রে সমকামীদের বিয়ের বৈধতা দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত । তাই ব্রায়ান ম্যাককলের এমন মন্তব্য ব্যাপক সমালোচিত হয়েছে।

 

সারাবাংলা/টিসি/এসএস

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর