Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোন থাকলে আনন্দে থাকে মানুষ


৮ ডিসেম্বর ২০১৮ ১৩:১৬

রোকেয়া সরণি ডেস্ক।।

বোন থাকলে মানুষ বেশি আনন্দে থাকে। চিন্তাভাবনাতেও অনেক ইতিবাচক হয়। ইংল্যান্ডের ডি মন্টফোর্ট বিশ্ববিদ্যালয় ও আলস্টার বিশ্বপবিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় এমনটাই বলা হয়েছে।

গবেষকরা মনে করছেন বোনেদের মধ্যে খোলামেলা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার কারণে এমন হয়। অন্তত একটা বোন যাদের থাকে তারা মানসিকভাবে বেশি শক্তিশালী হন।

গবেষণার অংশ হিসেবে সমাজের নানা অংশের ৫৭১ জনকে তাদের মানসিক স্বাস্থ্য ও জীবন সম্পর্কে দৃষ্টিভঙ্গি নিয়ে জানতে প্রশ্ন করা হয়েছিল। দেখা গেছে যাদের অন্তত একটা বোন আছে অন্যদের তুলনায় তারাই সবচাইতে বেশি মানসিক স্থিতিশীলতার পরিচয় দিয়েছেন।

গবেষণায় অংশ নেওয়া অধ্যাপক টনি ক্যাসিডি দ্য টেলিগ্রাফকে বলেন, পরিবারে বোন থাকলে সেখানে খোলামেলা আলোচনা বেশি হয় ফলে পরিবারের সদস্যদের মাঝে দৃঢ় যোগাযোগ থাকে। কারণ হিসেবে তিনি বলেন বোনদের সাথে সহজেই যেকোন কিছু শেয়ার করা যায়।

কিন্তু ভাই থাকলে উল্টোটা হয় বলে মন্তব্য করেন তিনি। এর জন্য ছেলেদের বিভিন্ন বিষয়ে খোলামেলা কথা না বলতে চাওয়ার প্রবণতাকে দায়ী করেন তিনি।

প্রোভো, ইউটাহর ব্রিংহ্যাম ইয়াং বিশ্ববিদ্যালয়ে একের অধিক সন্তান আছে এমন ৩৯৫ টি পরিবারের মাঝে একই ধরণের গবেষণা করা হয়েছিল। সেই গবেষণাতেও দেখা গেছে যাদের বোন আছে তারা ব্যক্তি হিসেবে তুলনামূলক বেশি দয়ালু।

 

সারাবাংলা/আরএফ/ এসএস

বোন থাকার আনন্দ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর