Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইনজীবী হলেন রুমানা মঞ্জুর


১০ ডিসেম্বর ২০১৮ ১৩:৪৯

রোকেয়া সরণি ডেস্ক ।। 

আইনজীবী হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক শিক্ষক রুমানা মঞ্জুর। ভয়াবহ পারিবারিক নির্যাতনে দৃষ্টিশক্তি হারানোর সাত বছর পর তিনি আইনজীবী হিসেবে নতুন পরিচয়ে আত্মপ্রকাশ করলেন।

অন্ধ হওয়ার পর ব্রেইলি পদ্ধতিতে আবারও পড়াশোনা শুরু করেন রুমানা। ২০১৩ সালে মাস্টার্স শেষ করার পর কানাডার ইউবিসির পিটার এ অ্যালার্ড স্কুল অব ল তে পড়াশোনা শুরু করেন তিনি। বর্তমানে তিনি কানাডায় বিচার বিভাগের আদিবাসী আইন বিভাগের জুনিয়র পরামর্শক হিসাবে কাজ শুরু করেছেন। সিবিসি নিউজকে রুমানা বলেন, তিনি কোন অলস জীবন নয় একটা অর্থবহ জীবন কাটাতে চেয়েছিলেন। তাই অলসভাবে বসে থেকে যা হারিয়েছেন তা নিয়ে দুঃখ না করে কিছু একটা করতে চেয়েছেন। সেই লক্ষে নিজেকে একজন ভালো আইনজীবী হিসেবে গড়ে তুলতে চান তিনি।

২০১১ সালে কানাডা থেকে ছুটিতে দেশে এসে স্বামীর হাতে নির্যাতনের শিকার হয়ে দৃষ্টিশক্তি হারিয়েছিলেন তিনি। ভয়াবহ সেই ঘটনার পর তিনি নানা প্লাটফরমে মানুষকে উদ্দীপিত ও সচেতন করতে বক্তব্য দেন। তিনি বলেন, সচেতনতা সৃষ্টির মাধ্যমেই মানুষকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রেরণা জাগানো যায়। ঘুরে দাঁড়ানোর উৎসাহ সৃষ্টির মাধ্যমেই তিনি পারিবারিক সহিংসতার শিকার নারীদের সাহায্য করেন।

 

সারাবাংলা/আরএফ/এসএস 

আইনজীবী রুমানা মঞ্জুর রুমানা মঞ্জুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর